Kode Iklan atau kode lainnya

SSC: 5,300 জন অযোগ্য, তবে কি বাকি 19,000 জন যোগ্য? যা জানাল স্কুল সার্ভিস কমিশন

SSC শিক্ষক নিয়োগ

School Service Commission

এসএসসি চাকরি বাতিল: বৃহস্পতিবার ওয়েস্ট বেঙ্গল স্কুল সার্ভিস কমিশন দাবি করেছে যে কমিশন 2016 সালের স্কুল নিয়োগ প্যানেল থেকে প্রায় 5,300 জনের নাম নাম কলকাতা হাইকোর্টকে সরবরাহ করেছে যাদের নিয়োগ সন্দেহজনক ছিল এবং বাকি 19,000 জন যোগ্য বলেই কমিশন মনে করে। 

কমিশন আরও বলেছে যে তাঁরা বিশ্বাস করে যে 19,000 শিক্ষক, যাদের নিয়োগও কলকাতা হাইকোর্টের রায়ের কারণে বাতিল হয়ে গেছে, তারা নিয়োগকারী কর্তৃপক্ষের দ্বারা নির্ধারিত প্রয়োজনীয় যোগ্যতার মানদণ্ড পূরণ করেছিলেন। 

সাংবাদিকদের সাথে কথা বলার সময়, রাজ্য এসএসসি চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার বলেছেন, “আমরা আদালতে প্রার্থীদের তালিকা জমা দিয়েছিলাম যেখানে নিয়োগের ক্ষেত্রে অসঙ্গতি পাওয়া গেছে।  এই তালিকাগুলি নিয়োগের ক্ষেত্রে দুটি নির্দিষ্ট অনিয়মের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছিল, যথা অপটিক্যাল মার্ক রিকগনিশন (ওএমআর) শীট ম্যানিপুলেশন এবং র‌্যাঙ্ক জাম্প।  গ্রুপ সি, গ্রুপ ডি এবং 9-10 ও 11-12 ক্লাসের এইরূপ মোট প্রার্থীর সংখ্যা প্রায় 5,300 ছিল।”

সোমবার হাইকোর্টের একটি বিশেষ বেঞ্চের রায়ের পরে পশ্চিমবঙ্গ সরকার-স্পন্সর স্কুলগুলিতে রাজ্য স্তরের নির্বাচন পরীক্ষা-2016 (SLST) নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে করা সমস্ত 25,753 নিয়োগ বাতিল করার পরে দাবিটি সামনে এসেছে।

আদালত আরও নির্দেশ দিয়েছে যে এই নিয়োগকারীদের একটি অংশকে বার্ষিক 12% সুদের সাথে তাদের মোট বেতন ফেরত দিতে হবে।

রায়ে, আদালত বলেছে যে অবৈধভাবে নিয়োগপ্রাপ্তদের নাম প্রদানে এসএসসি এবং পশ্চিমবঙ্গ সরকারের অসহযোগিতার কারণে তুষ থেকে শস্য আলাদা করা অসম্ভব হয়ে পড়ায় সম্পূর্ণ অ্যাপয়েন্টমেন্ট প্যানেল বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

হাইকোর্টের আদেশের পরিপ্রেক্ষিতে, কমিশন শীঘ্রই একটি নতুন নিয়োগ প্রক্রিয়া শুরু করবে যেখানে প্রার্থীরা এবং যারা আদালতের রায়ের কারণে স্কুলের চাকরি হারিয়েছেন তারা আবেদন করতে পারবেন বলে সিদ্ধার্থ মজুমদার বলেছেন।

এদিকে রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেছেন, সরকার 10 বছরের জন্য ওএমআর শীট সংরক্ষণ করবে।  তৃণমূল ভবনে বক্তৃতায়, ব্রাত্য বসু এসএসসি নিয়োগ বিতর্কের পাঠ থেকে শিক্ষা নিয়ে ওএমআর শীটগুলি সংরক্ষণ রাখার রাজ্যের সিদ্ধান্তের উপর জোর দেন।  তিনি ইঙ্গিত দিয়েছেন যে 2017-18 সালে 26,000 SSC চাকরি প্রাপকদের বেশিরভাগই প্রকৃতপক্ষে যোগ্য ছিল, SSC-এর হলফনামা উদ্ধৃতি দিয়ে তিনি দাবি করেন চাকরি হারাদের বড় অংশই যোগ্য ছিল। 

close