Kode Iklan atau kode lainnya

রাজ্যের ১৪,৫০০ স্কুলের জন্য বড় ব্যবস্থা, ইন্টারনেট পরিষেবায় স্কুলগুলির আর লাগবে না খরচ

ইন্টারনেট পরিষেবায় স্কুলগুলির আর খরচ লাগবে না

নিউজ ডেস্ক: ইন্টারনেট পরিষেবায় স্কুলগুলির আর খরচ লাগবে না। স্কুল শিক্ষা দফতরের কমিশনার স্কুল এডুকেশন এর তরফ থেকে বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, আগামী তিন বছর তিন মাসের জন্য রাজ্যের উচ্চ প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্তরের সমস্ত স্কুলে ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবার ব্যবস্থা করবে রাজ্য।

রাজ্যের প্রায় ১৪ হাজার স্কুলে বিনামূল্যে ইন্টারনেট পরিষেবা দিতে চলেছে স্কুল শিক্ষা দফতর। বাংলার শিক্ষা পোর্টালের ব্যবহার ও সরকারি প্রকল্পগুলি থেকে ছাত্রছাত্রীরা যাতে দ্রুত সুবিধা পায় তাই এই উদ্যোগ স্কুল শিক্ষা দফতরের।

আগামী তিন বছর তিন মাসের জন্য রাজ্যের উচ্চ প্রাথমিক, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্তরের সমস্ত স্কুলে ব্রডব্যান্ড ইন্টারনেট পরিষেবার ব্যবস্থা করবে রাজ্য। রাজ্যের এই মুহূর্তে সরকার এবং সরকার পোষিত মিলিয়ে মোট স্কুলের সংখ্যা প্রায় ১৪,৫০০।

এই বিষয়ে শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের সাধারণ সম্পাদক কিংকর অধিকারী বলেন, “এই উদ্যোগ গ্রহণের জন্য শিক্ষা দপ্তরকে আমরা আন্তরিকভাবে অভিনন্দন জানাই। এর পাশাপাশি প্রাথমিক বিদ্যালয় গুলিতেও একই ভাবে ইন্টারনেট কানেকশন দেওয়ার ব্যবস্থা হোক। সমস্ত বিদ্যালয়কে এখন প্রতিটি ব্যাপারে অনলাইন প্রক্রিয়ায় কাজ করতে হয়। এটি অত্যন্ত জরুরী এবং সদর্থক পদক্ষেপ। সরকার পোষিত মাদ্রাসাগুলিতেও এই ব্যবস্থা কার্যকর হোক।”

বিশিষ্ট শিক্ষক অনিমেষ হালদার বলেন, “যেহেতু এখন প্রায় প্রতিদিনই সব কাজ অনলাইনে করতে হয় তাই এখন এই ব্যবস্থার ফলে স্কুলগুলো বিশেষ করে গ্রামের দিকে স্কুলগুলো খুব উপকৃত হবে। তবে শুধু ইন্টারনেটের ব্যবস্থা করলে হবে না এর সাথে প্রতিটি স্কুলে ডাটা এন্ট্রি অপারেটর বা কম্পিউটার ইন্সট্রাক্টর নিয়োগ করতে হবে।”

close