Kode Iklan atau kode lainnya

নজিরবিহীন: অযোগ্যদের সংখ্যা ৫২৫০ হয়ে গেল ৮৮৬১! কোনও ব্যাখ্যা নেই SSC চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদারের

SSC শিক্ষক নিয়োগ

School Service Commission

SSC নিয়োগ দুর্নীতি: এর আগে স্কুল সার্ভিস কমিশন জানিয়েছিল দুর্নীতি করে চাকরি পেয়েছেন মোট ৫২৫০ জন। যদিও সেই সংখ্যাটা অনেকটাই বেড়ে গেল হঠাৎ করে।  দেশের সর্বোচ্চ আদলত সুপ্রিম কোর্টে ৫২৫০ সংখ্যাটি হয়ে গেল ৮৮৬১! কিন্তু এই ভাবে অযোগ্য শিক্ষকদের সংখ্যা বদল হল কেন? এই নিয়ে ব্যাখ্যা নেই SSC-র চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদারের।

সিবিআইয়ের দেওয়া তথ্যের পর এসএসসি ৫২৫০ জনের বেআইনি নিয়োগের কথা বলেছিল। যদিও মঙ্গলবার সিবিআই-কে উদ্ধৃত করে এসএসসি সুপ্রিম কোর্টকে বলেছে, ২০১৬ সালে বেআইনি নিয়োগ হয়েছে মোট ৮৮৬১টি। কিন্তু কী করে অযোগ্যদের সংখ্যা পাল্টে গেল, তা নিয়ে প্রশ্নের মুখে এসএসসি-র চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার অবশ্য কোনও মন্তব্য করেননি। 

২০১৬ সালের এসএসসি পরীক্ষার মাধ্যমে গ্রুপ ডি, গ্রুপ সি, নবম দশম এবং একাদশ দ্বাদশের শিক্ষক নিয়োগ হয়। এই পুরো নিয়োগ প্রক্রিয়া বাতিল করে কলকাতা হাইকোর্ট। যদিও মঙ্গলবার শীর্ষ আদালতের রায়ে স্পষ্ট, ১৬ জুলাই পর্যন্ত চাকরি বহাল থাকবে ২০১৬-তে এসএসসির চাকরি পাওয়া শিক্ষক ও শিক্ষাকর্মীদের। 

মঙ্গলবার সুপ্রিম কোর্টের অন্তর্বর্তীকালীন নির্দেশে সাময়িক স্বস্তি পেলেও যত দিন না স্কুল সার্ভিস কমিশন (SSC) যোগ্যদের তালিকা প্রমাণ-সহ প্রকাশ করবে, তত দিন লড়াই চালিয়ে যেতে চান শিক্ষকেরা। এরই মধ্যে অযোগ্যদের সংখ্যা ৫২৫০ থেকে বেড়ে হয়ে গেল ৮৮৬১! এই সংখ্যাটি কি আরও বাড়বে? উঠছে প্রশ্ন। 

প্রসঙ্গত উল্লেখ্য, প্রায় ২৬ হাজার চাকরি বাতিলের নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। সেই রায়ের বিরূদ্ধে সুপ্রিম কোর্টে যায় রাজ্য। দেশের সর্বোচ্চ আদলত চাকরি বাতিলে আপাত স্থগিতাদেশ দিয়েছে।সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি বেঞ্চ মন্তব্য করেছে, ‘‘কলকাতা হাই কোর্টের রায় সম্পূর্ণ ঠিক এবং সন্দেহাতীত। চাকরি খারিজের যে সিদ্ধান্ত হাই কোর্ট নিয়েছিল, তা বৈধ। যে দুর্নীতি হয়েছে, তা যে ভবিষ্যতে আর হবে না, তা কে বলবে? এ ব্যাপারে রাজ্য বা এসএসসি কেউই এমন পর্যায়ে নেই যে, এই বিষয়টি নিশ্চিত করে বলতে পারে। সে ক্ষেত্রে হাই কোর্টের সিদ্ধান্তে তো কোনও ভুল নেই। নিয়োগ দুর্নীতি নিয়ে হাই কোর্ট যা রায় দিয়েছে তা যথার্থ।’’

close