Kode Iklan atau kode lainnya

আজ প্রাথমিক শিক্ষক নিয়োগ সংক্রান্ত গুরুত্বপূর্ণ মামলার শুনানি সুপ্রিম কোর্টে

সুপ্রিম কোর্টে প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলার গুরুত্বপূর্ণ শুনানি

নিউজ ডেস্ক: আজ মঙ্গলবার, সুপ্রিম কোর্টে প্রাথমিক শিক্ষক নিয়োগ মামলার গুরুত্বপূর্ণ শুনানি রয়েছে। প্রাথমিক স্কুলে ৩,৯২৯টি বকেয়া শূন্যপদে নিয়োগ সংক্রান্ত এই মামলাটির শুনানি হবে। বেলা সাড়ে ১১টা নাগাদ বিচারপতি অনিরুদ্ধ বসুর ডিভিশন বেঞ্চে শুনানি শুরু হবে। 

২০১৪ সালের টেটের ভিত্তিতে ২০২০ সালে ১৬,৫০০শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু করে প্রাথমিক শিক্ষা পর্ষদ। যদিও বিজ্ঞপ্তি মোতাবেক ওই শূন্যপদ পূরণ করা হয়নি বলে অভিযোগ তুলে কলকাতা হাই কোর্টে মামলা করেন কয়েক জন চাকরিপ্রার্থী। 

চাকরি প্রার্থীদের অভিযোগ ছিল, ১৬ হাজারের কথা বলা হলেও ১২ হাজারের কিছু বেশি পদে নিয়োগ করা হয়েছে। ৩,৯২৯টি পদ খালি পড়ে রয়েছে। এই মামলায় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের নির্দেশ দেন, বকেয়া ওই শূন্যপদে ২০১৪ সালের টেট উত্তীর্ণেরা দাবিদার। কারণ, তাঁদের জন্য নির্ধারিত পদ পূরণ করা হয়নি। 

যদিও সিঙ্গল বেঞ্চের এই নির্দেশকে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে যান ২০১৭ সালের টেট উত্তীর্ণদের একাংশ। তাঁদের বক্তব্য, ২০২০ সালের নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। ওই নিয়োগ প্রক্রিয়ার প্যানেলের মেয়াদও শেষ। এই অবস্থায় মেয়াদ উত্তীর্ণ প্যানেল থেকে কোনও ভাবেই নতুন করে নিয়োগ করা যায় না। যদিও হাই কোর্টের তৎকালীন ডিভিশন বেঞ্চে তাঁদের যুক্তি টেকেনি। বিচারপতি সুব্রত তালুকদার এবং বিচারপতি সুপ্রতিম ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের রায় সামান্য পরিবর্তন করে একই রাখে। এরপর কলকাতা হাই কোর্টের ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যান ২০১৭ টেট উত্তীর্ণদের একাংশ। আজ এই মামলাটিরই শুনানি রয়েছে সুপ্রিম কোর্টে।

close