Kode Iklan atau kode lainnya

SSC: হটাৎ করেই বেঞ্চ বদল! উচ্চ প্রাথমিকের শিক্ষক নিয়োগ নিয়ে চিন্তায় চাকরি প্রার্থীরা

SSC ডিভিশন বেঞ্চে শুনানি

এসএসসি মামলা: কলকাতা হাইকোর্টের সিঙ্গেল ও ডিভিশন বেঞ্চের বিচারপতিদের নজীরবিহীন সংঘাতের কারণে বৃহস্পতিবার হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের নির্দেশে বেঞ্চ বদল হয়েছে। আজ, সোমবার থেকে শিক্ষা সংক্রান্ত আপিল মামলা শুনবেন বিচারপতি তপোব্রত চক্রবর্তী ও বিচারপতি পার্থসারথী চট্টোপাধ্যায়ের বেঞ্চ।

বিচারপতি সৌমেন সেনের ডিভিশন বেঞ্চ থেকে শিক্ষা সংক্রান্ত আপিল মামলার শুনানি ‘আচমকা’ই সরে যাওয়ায় নিয়োগ নিয়ে ধন্দে চাকরি প্রার্থীরা।

নয় বছর ধরে আটকে রয়েছে উচ্চ প্রাথমিকে সাড়ে ১৪ হাজার শিক্ষক নিয়োগ প্রক্রিয়া। এই সংক্রান্ত মামলা একেবারে চূড়ান্ত পর্বের শুনানি চলছিল বিচারপতি সেনের ডিভিশন বেঞ্চেই। মঙ্গলবার মেধাতালিকার অন্তর্ভুক্ত কাউন্সেলিংয়ে ডাক পাওয়া চাকরিপ্রার্থীদের হয়ে আইনজীবীর সওয়ালের পরে বুধবার স্কুল সার্ভিস কমিশনের (এসএসসি) আইনজীবীর সাবমিশন সম্পন্ন করার কথা ছিল। এরপর রায়ের অপেক্ষায় ছিলেন চাকরিপ্রার্থীরা। এরই মধ্যে বেঞ্চ বদল।

এসএসসি ২০১৬ সালের ১৩ সেপ্টেম্বর ১৪,৩৩৯টি পদে নিয়োগের বিজ্ঞাপন প্রকাশ করে। অনিয়ম ও অস্বচ্ছতার অভিযোগে সেই প্যানেলে বাতিল হয়ে যায়। ফের নতুন করে ইন্টার্ভিউ নেওয়ার নির্দেশ দেওয়া হয়। গত বছরের জুলাইয়ে সেই মামলা চলে যায় বিচারপতি সৌমেন সেনের ডিভিশন বেঞ্চে।

বিচারপতি সেন গত বছরের ১৩ আগস্ট, উচ্চ প্রাথমিকের দ্বিতীয় দফায় প্যানেল প্রকাশের নির্দেশ দেন। সেখানে জায়গা পান ১৩,৩৩৪ জন। ১৭ সেপ্টেম্বর প্যানেলভুক্তদের কাউন্সেলিংয়ের নির্দেশ দিলে এসএসসি ৬ নভেম্বর-২ ডিসেম্বর ৮,৯০০ জনের প্রথম দফায় কাউন্সেলিং সম্পন্ন করেছে। যদিও জয়েনিংয়ের বিষয়টি এখনও বিচারাধীন। আগামী মঙ্গল এবং বুধবার এই মামলার চূড়ান্ত শুনানির কথা ছিল। এরই মধ্যে এই বেঞ্চ বদল। 

close