Kode Iklan atau kode lainnya

যোগ্য SC, ST, OBC প্রার্থী না পাওয়া গেলে তা জেনারেলদের দিয়ে পূরণ! UGC র খসড়া নির্দেশিকা নিয়ে তীব্র প্রতিক্রিয়া

SC ST OBC UGC

নিউজ ডেস্ক: বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC) এর নতুন খসড়া নির্দেশিকায় বলা হয়েছে, বিভাগগুলি পর্যাপ্ত প্রার্থী না পেলে SC/ST বা OBC প্রার্থীদের জন্য সংরক্ষিত শূন্যপদ অসংরক্ষিত ঘোষণা করা যেতে পারে।

'উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে (HEIs) ভারত সরকারের সংরক্ষণ নীতি বাস্তবায়নের নির্দেশিকা' বিষয়ে প্রতিক্রিয়ার জন্য সর্বজনীন ডোমেনে আনা হয়েছে।  নির্দেশিকাগুলি বিভিন্ন মহল থেকে প্রতিক্রিয়া পাচ্ছে।  জেএনইউ স্টুডেন্টস ইউনিয়ন (জেএনইউএসইউ) এর বিরুদ্ধে প্রতিবাদ ঘোষণা করেছে এবং জানিয়েছে ইউজিসি চেয়ারম্যান এম জগদেশ কুমারের কুশপুত্তলিকা পোড়ানো হবে।

খসড়া নির্দেশিকায় বলা হয়েছে, "এসসি বা এসটি বা ওবিসি-র জন্য সংরক্ষিত একটি শূন্যপদ এসসি বা এসটি বা ওবিসি প্রার্থী ছাড়া অন্য কোনও প্রার্থী দ্বারা পূরণ করা যাবে না। তবে, একটি সংরক্ষিত শূন্যপদ ডি-রিজার্ভেশনের পদ্ধতি অনুসরণ করে অসংরক্ষিত ঘোষণা করা যেতে পারে এবং এটি একটি অসংরক্ষিত শূন্যপদ হিসাবে পূরণ করা যেতে পারে।" 

বলা হয়েছে, সরাসরি নিয়োগের ক্ষেত্রে সংরক্ষিত শূন্যপদগুলির ডি-রিজার্ভেশনের উপর একটি সাধারণ নিষেধাজ্ঞা রয়েছে৷ তবে, যখন জনস্বার্থে গ্রুপ A' পরিষেবাতে শূন্যপদ শূন্য থাকার অনুমতি দেওয়া যায় না। সেক্ষেত্রে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় নিম্নলিখিত তথ্য দিয়ে শূন্যপদটি ডি-সংরক্ষণের জন্য একটি প্রস্তাব প্রস্তুত করতে পারে: প্রস্তাবটির প্রয়োজন নিয়ে  তালিকাভুক্ত করা - পদটি পূরণের জন্য প্রচেষ্টা করা হয়েছে; কেন এটি খালি থাকার অনুমতি দেওয়া যাবে না এবং সংরক্ষণ বাতিলের ন্যায্যতা। 

গ্রুপ সি বা ডি-এর ক্ষেত্রে ডি-রিজার্ভেশনের প্রস্তাবটি বিশ্ববিদ্যালয়ের কার্যনির্বাহী পরিষদে যেতে হবে এবং গ্রুপ এ বা বি-এর ক্ষেত্রে প্রয়োজনীয় অনুমোদনের জন্য সম্পূর্ণ বিবরণ দিয়ে শিক্ষা মন্ত্রণালয়ে জমা দিতে হবে। প্রাপ্তির পর  অনুমোদন, পদটি পূরণ করা যেতে পারে বা সংরক্ষণ করা যেতে পারে।

যদিও UGC র এই নির্দেশিকা ঘিরে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে। যেখান ৮০ শতাংশের মানুষ এই সংরক্ষণের আওতায় পড়েন, সেখানে কিভাবে যোগ্য প্রার্থী পাওয়া যায়না? অনেকেই এটা সংরক্ষণ পদ্ধতি তুলে দেওয়ার ধাপ হিসেবে দেখছেন। বিভিন্ন ছাত্র সংগঠন এর বিরূদ্ধে কড়া প্রতিক্রিয়া দেখিয়েছে। 


close