Kode Iklan atau kode lainnya

শিক্ষক নিয়োগ: ১২ হাজার শিক্ষক নিয়োগে বাধা নেই বলে নির্দেশ সুপ্রিম কোর্টের, বড় খবর সামনে এল

প্রাথমিকের প্যানেল প্রকাশের নির্দেশ

শিক্ষক নিয়োগ: রাজ্যে শিক্ষক নিয়োগ নিয়ে সুখবর, ১২ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগে বাধা নেই বলে জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। ২০২২-এর প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণকারী চাকরি প্রার্থীদের জন্য বড় খবর সামনে এল। বিচারপতি হিমা কোহলি, বিচারপতি আসানুদ্দিন আমানুল্লাহের বেঞ্চ সাফ জানিয়ে দিল, শিক্ষক নিয়োগে আর কোনও বাধা নেই। নিয়োগ প্রক্রিয়া চালিয়ে যেতে পারে রাজ্য সরকার। 

২০২২ সালে প্রাথমিকে ১১৬৭৫টি শূন্যপদে শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু হয়। কিন্তু নিয়োগে জটিলতা প্রশিক্ষণ চলা ডিএলএড প্রার্থীদের নিয়ে। প্রাথমিক শিক্ষক পদে নিয়োগের ক্ষেত্রে ডিএলএড পাশ করা বাধ্যতামূলক। অথচ ২০১৪ সালের টেট পরীক্ষার সময় এই বিষয়টি বাধ্যতামূলক ছিল না। পরবর্তীকালে আদালতের নির্দেশের জেরে জটিলতা তৈরি হয়। 

এদিকে পর্ষদের প্রথম বিজ্ঞপ্তিতে জানানো হয়, যাঁরা ডিএলএডের প্রশিক্ষণ নিচ্ছেন, তাঁরাও নিয়োগে অংশ নিতে পারবেন। পর্ষদের ওই সিদ্ধান্তের বিরুদ্ধে হাইকোর্টে মামলা  হয়। ২০২২ সালের সেপ্টেম্বর মাসে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় পর্ষদের সিদ্ধান্তকে মান্যতা দেন। ওই বছর ২৯ সেপ্টেম্বর প্রাথমিক স্কুলে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি জারি করে প্রাথমিক শিক্ষা পর্ষদ। ২০২৩ সালের এপ্রিলে হাই কোর্টের তৎকালীন বিচারপতি সুব্রত তালুকদার এবং বিচারপতি সুপ্রতিম ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ পর্ষদের ওই বিজ্ঞপ্তি খারিজ করে দেয়। তাঁদের যুক্তি ছিল, প্রশিক্ষণরত প্রার্থীরা নিয়োগ প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন না। শিক্ষক হতে গেলে প্রশিক্ষণ সম্পূর্ণ করতে হবে।

সেই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা হয়। বিচারপতি হিমা কোহলি এবং বিচারপতি রাজেশ বিন্দলের বেঞ্চ জানায়, আদালত নির্দেশ না দেওয়া পর্যন্ত পর্ষদ কোনও মেধাতালিকা প্রকাশ করতে পারবে না। তারপরই সোমবার নিয়োগ প্রক্রিয়ার উপর থেকে স্থগিতাদেশ তুলে দিল শীর্ষ আদালত। জানাল, পর্ষদ নিয়োগ প্রক্রিয়া চালিয়ে নিয়ে যেতে পারবে।

জানা যাচ্ছে ৯৫৩৩ শিক্ষক পদে নিয়োগ হবে। এর পর বাকি শূন্যপদের জন‍্য প্রথম মেধাতালিকার জায়গা না পাওয়া এবং ২০২০-২২ এর চাকরি প্রার্থীদের ৬ সপ্তাহের মধ্যে ইন্টারভিউ নেওয়া  চাকরি প্রার্থীদের মধ্যে থেকে পূরণ করা হবে। তবে মামলার ফলাফলের উপর দ্বিতীয় ধাপের নিয়োগ প্রক্রিয়া নির্ভর করবে। 

close