Kode Iklan atau kode lainnya

BPSC Teacher Recruitment: ফেব্রুয়ারিতেই ২০-২৫ হাজার শূন্যপদে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি, জানুন বিস্তারিত

 শিক্ষক নিয়োগ 2024

Teacher Recruitment: ভালো খবর চাকরি প্রার্থীদের জন্য। বিহারে শিগগিরই তৃতীয় ধাপে শিক্ষক নিয়োগ হবে। এ বিষয়ে প্রস্তুতি শুরু করেছে শিক্ষা বিভাগ। প্রথম দফা ও দ্বিতীয় ধাপে শিক্ষক নিয়োগের পর সরকারি স্কুলে শিক্ষকের ২০-২৫ হাজার পদ শূন্য রয়েছে বলে শিক্ষা দফতরের মূল্যায়ন।

এর পরিপ্রেক্ষিতে রাজ্যের প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষক পদের প্রকৃত শূন্যপদ সম্পর্কে দু'দিনের মধ্যে সমস্ত জেলা থেকে তথ্য চাওয়া হয়েছে।  এ তথ্য দিতে অযথা বিলম্বকারী জেলা শিক্ষা কর্মকর্তার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

শীঘ্রই বিহার পাবলিক সার্ভিস কমিশনের কাছে অনুরোধ পাঠানো হবে

মাধ্যমিক শিক্ষার ডিরেক্টর কানহাইয়া প্রসাদ শ্রীবাস্তব মঙ্গলবার 1 থেকে 5 শ্রেণী (প্রাথমিক), 6 তম থেকে 8 শ্রেণী (মধ্যম), 9 থেকে 10 শ্রেণী (মাধ্যমিক) এবং 11 থেকে 12 (উচ্চ মাধ্যমিক) শ্রেণীতে শিক্ষকদের শূন্যপদ সম্পর্কে জানিয়েছেন। সব জেলাকে নির্দেশ দেওয়া হয়েছে শিক্ষা দফতরের ইমেল আইডিতে তথ্য দেওয়ার জন্য।

এ বিষয়ে তিনি সব জেলা শিক্ষা কর্মকর্তাকে চিঠি দিয়েছেন এবং কোন বিষয়ে কত শিক্ষকের পদ শূন্য রয়েছে তার ফরম্যাটে পাঠানো তথ্য পূরণ করতে বলেছেন।  সব শূন্যপদ পাওয়ার পর শিক্ষা বিভাগের স্তরে পর্যালোচনা করা হবে।

এর পরে, বিভাগটি শিক্ষকদের বিষয়ভিত্তিক শূন্য পদের জন্য নিয়োগের জন্য বিহার পাবলিক সার্ভিস কমিশনের কাছে একটি অনুরোধ পাঠাবে।  ১০ ফেব্রুয়ারির মধ্যে বিভাগীয় পর্যায়ে এই রিকুইজিশন পাঠানোর প্রস্তুতি চলছে।

পরীক্ষার প্রস্তুতি ইতিমধ্যেই চলছে, কর্মকর্তারা আসন্ন নিয়োগের সুবিধার্থে প্রস্তুতি নিচ্ছেন।  TRE-এর এই ধাপে প্রাথমিক ক্লাস থেকে দ্বাদশ পর্যন্ত শূন্যপদগুলি কভার করা হবে।  সরকারী বিজ্ঞপ্তি, 15 ফেব্রুয়ারির মধ্যে প্রকাশিত হবে বলে আশা করা হচ্ছে, পূর্ববর্তী পর্ব থেকে অবশিষ্ট শূন্য পদগুলির জন্য আবেদনগুলিকে আমন্ত্রণ জানানো হবে।

পরীক্ষার অফলাইনে পরিচালিত হবে।  প্রাথমিক শিক্ষকদের জন্য, পরীক্ষায় ভাষা এবং সাধারণ অধ্যয়ন বিভাগ রয়েছে, মোট 220টি প্রশ্ন রয়েছে।  মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক আবেদনকারীরা ভাষা, প্রাথমিক গণিত, যুক্তি, সাধারণ সচেতনতা, এবং একটি নির্বাচিত বিষয়, মোট প্রায় 150টি প্রশ্ন কভার করে তিনটি বিভাগের মুখোমুখি হন।  মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক প্রার্থীরাও ইংরেজি, সাধারণ অধ্যয়ন এবং তাদের নির্বাচিত বিষয় জুড়ে 150 টি প্রশ্ন মোকাবেলা করেন।  একইভাবে উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক পদের জন্য আবেদনকারীদের অবশ্যই ইংরেজি, সাধারণ অধ্যয়ন এবং তাদের বিশেষায়িত বিষয়ে 150টি প্রশ্নের উত্তর দিতে হবে।

https://www.wbssc.org.in/2024/01/bpsc-teacher-recruitment-teacher.html

close