Kode Iklan atau kode lainnya

ভালো খবর চাকরি প্রার্থীদের জন্য, রাজ্যে শীঘ্রই ২৭১৫টি শূন্যপদে স্পেশাল এডুকেটর নিয়োগ, দেওয়া হল নির্দেশ

  স্পেশ্যাল এডুকেটর (Spesial Educator) নিয়োগ

নিউজ ডেস্ক: ভালো খবর চাকরি প্রার্থীদের জন্য। স্পেশ্যাল এডুকেটর (Spesial Educator) নিয়োগ হবে রাজ্যে। রাজ্যের প্রাথমিক স্কুলগুলিতে ২৭১৫টি শূন্যপদে স্পেশাল এডুকেটর নিয়োগ করবে রাজ্য সরকার। এই নিয়ে রাজ্য স্কুল শিক্ষা দফতর প্রাথমিক শিক্ষা বোর্ডকে নির্দেশ দিয়েছে।

এর আগে কলকাতা হাই কোর্টের বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের এজলাসে হলফনামা দিয়ে এই নিয়োগের কথা জানিয়েছিল রাজ্য। রাজ্যের স্কুলগুলিতে নিয়োগের অধিকার নিয়ে একটি মামলা করেছিলেন স্পেশাল এডুকেশনে (Spesial Educator) ডিপ্লোমা/ডিগ্রিধারী চাকরিপ্রার্থীরা।

স্পেশ্যাল এডুকেটর (Spesial Educator)

তাঁদের আইনজীবী এক্রামুল বারি বলেছিলেন, নির্দিষ্ট যোগ্যতা থাকায় মামলাকারীরা রাজ্যের স্কুলে নিয়ম মোতাবেক নিয়োগের দাবি জানিয়েছিলেন। কিন্তু সরকার কর্ণপাত করেনি। তাই তাঁরা আদালতের দ্বারস্থ হন। সেই মামলায় বিচারপতি রাজ্যের হলফনামা তলব করেন। আদালতে রাজ্য সরকার হলফনামা দিয়ে জানিয়েছে, প্রথম পর্যায়ে রাজ্যের প্রাথমিক স্কুলে ২৭১৫ জন এবং মাধ্যমিক স্কুলে ২৩৮৫ জন স্পেশাল এডুকেটর নিয়োগ করা হবে। এ ব্যাপারে অর্থ দফতর এবং মন্ত্রিসভার অনুমতিও মিলেছে। তার ভিত্তিতে ইতিমধ্যেই প্রাথমিক স্কুলে ২৭১৫টি পদ সৃষ্টিও করা হয়েছে। 

রাজ্যের এই রিপোর্টে আদালত সন্তোষ প্রকাশ করে। রাজ্য যেহেতু ইতিমধ্যেইনি য়োগের ক্ষেত্রে সদর্থক পদক্ষেপ করেছে তাই নতুন কোনও নির্দেশ না দিয়েই মামলার নিষ্পত্তি করেন বিচারপতি।

শিক্ষা পর্ষদ বোর্ডকে যে নির্দেশ দিয়েছে, তাঁতে বলা হয়েছে খুব শীঘ্রই এই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হবে। শূন্যপদের রোস্টার তৈরি করতে বলা হয়েছে। নিয়োগ প্রক্রিয়া (Spesial Educator) সম্পন্ন হবে প্রাথমিক শিক্ষা পর্ষদের নিয়ম মেনে, যেটা খুব শীঘ্রই চূড়ান্ত করা হবে। 

close