Kode Iklan atau kode lainnya

দারুণ খবর: পুজোর মুখেই প্রাথমিক ও উচ্চ প্রাথমিকে ৫২৯৮টি শূন্যপদে নিয়োগের পথে মমতা সরকার

শিক্ষক নিয়োগ
প্রতীকী চিত্র

নিউজ ডেস্ক: ভালো খবর চাকরি প্রার্থীদের জন্য। পুজোর মুখেই নিয়োগের খবর সামনে এল। প্রাথমিক স্কুলে স্পেশাল এডুকেটর নিয়োগের প্রক্রিয়া শুরু হল শিক্ষাদপ্তরে। স্কুলশিক্ষা কমিশনার ইতিমধ্যেই জেলাগুলিকে নির্দেশ দিয়েছেন, তারা যেন স্কুলের শূন্যপদের ‘রেজিস্টার অব অ্যাপয়েন্টমেন্ট’ দ্রুত পাঠায়।  কলকাতা এবং জেলা প্রাথমিক বিদ্যালয় পর্ষদের চেয়ারম্যানদের কাছে এই চিঠি পাঠানো হয়েছে। প্রথম ধাপে সৃষ্টি করা হয়েছে ২৭১৫টি পদ। তবে সব মিলিয়ে ৫২৯৮টি শূন্যপদ তৈরি হবে বলে সূত্রের খবর। এই বাড়তি শূন্যপদ থাকবে উচ্চ প্রাথমিক স্তরে। 

প্রাথমিক শিক্ষা পর্ষদ অন্যান্য শব্দের মতোই স্পেশাল এডুকেটরদেরও নিয়োগ করবে। তার জন্য তৈরি হবে নয়া নিয়োগ বিধি। ইতিমধ্যেই যে শূন্য পদ তৈরি হয়েছে, তার জন্য সংরক্ষণের বিধি মেনে রোস্টারও তৈরি করতে বলা হয়েছে। স্পেশাল এডুকেটর শিক্ষাদান করে থাকেন বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের। 

রাজ্যে ৮০ হাজার স্পেশাল এডুকেটর নিয়োগের সম্ভাবনা তৈরি হয়েছে। বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের জন্য প্রতিটি স্কুলে অন্তত একজন শিক্ষক নিয়োগের পরিকল্পনা করেছে রাজ্য সরকার। আগামী পাঁচ বছরের মধ্যে এই বিষয় বাস্তবায়নের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে। অর্থাৎ, কমবেশি অন্তত ৮০ হাজার শিক্ষক এক্ষেত্রে নিয়োগ পেতে পারেন। 

সম্প্রতি প্রকাশিত রাজ্যের শিক্ষানীতিতে প্রতি স্কুলে স্পেশাল এডুকেটর নিয়োগের কথা বলা হয়েছে। সম্প্রতি স্পেশাল এডুকেটরদের তরফে স্মারকলিপি দেওয়া হয়েছিল শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুকে। সেখানেও তিনি এই শিক্ষকদের আশ্বাস দিয়েছিলেন। পাশাপাশি, দ্রুত নিয়োগের কথা জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

প্রসঙ্গত, রিহ্যাবিলিটেশন কাউন্সিল অব ইন্ডিয়া (আরসিআই) অনুমোদিত স্পেশাল বিএড বা স্পেশাল ডিএলএড কোর্স করা প্রার্থীরাই এক্ষেত্রে নিয়োগ পাওয়ার যোগ্য। ফলে তাঁদের কাছেও কাজের সম্ভাবনা বাড়তে চলেছে। তবে, শুধু নিয়োগই নয়, এ ধরনের শিশুদের শিক্ষার উন্নতিতে পরিকাঠামো উন্নয়নের সিদ্ধান্ত নিয়েছে সরকার। প্রসঙ্গত, সুপ্রিম কোর্টও রাজ্যগুলিকে এ ব্যাপারে এগিয়ে আসার নির্দেশ দিয়েছে।

close