Kode Iklan atau kode lainnya

৪৮০টি শূন্যপদে আবেদন জমা ১৩ লক্ষ ২২ হাজার, পিএইচডি-এমফিল করেও গ্রুপ-ডি পদে নিয়োগের চেষ্ঠা

 ফুড এসআই (Food SI)

নিউজ ডেস্ক: ফুড ইন্সপেক্টর (Food SI) নিয়োগের বিজ্ঞপ্তি করেছে পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন। ২২ আগস্ট বিজ্ঞপ্তি জারি করেছিল পিএসসি। ২৩ আগস্ট থেকে ২১ সেপ্টেম্বর পর্যন্ত অনলাইনে আবেদন গ্রহণ করা হয়। মোট ৪৮০টি পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি দেওয়া হয়েছিল। তবে আবেদনকারীর সংখ্যা দেখে মাথায় হাত সবারই।

খাদ্যদপ্তরে সাব-ইনসপেক্টর (এসআই) পদে নিয়োগের চলতি প্রক্রিয়ায় মোট ১৩ লক্ষ ২২ হাজার আবেদন জমা পড়েছে বলে পিএসসি সূত্রে খবর। এর আগে ২০১৮ সালে শেষবার এই পদে পরীক্ষা নিয়েছিল পিএসসি। তখন আবেদনকারীর সংখ্যা ছিল প্রায় ১১ লক্ষ। 

গত বার ফুড ইন্সপেক্টর (Food SI) পদের জন্য ৫৬ জন পিএইচডি ডিগ্রিধারী আবেদন করেছিলেন। এমফিল ডিগ্রি ছিল ৪২ জনের। প্রায় ১০ হাজার ইঞ্জিনিয়ারও চাকরিপ্রার্থী ছিলেন। আবেদনকারীদের ৮০ শতাংশের ছিল স্নাতকোত্তর ডিগ্রি। এবারও সংখ্যাটি তেমনই। বিপুল পরিমাণে উচ্চ ডিগ্রিধারীরা এই পদের জন্য আবেদন করেছেন, যেখানে যোগ্যতা চাওয়া হয়েছিল মাধ্যমিক পাশ। 

পিএসসি স্বচ্ছতার সঙ্গে এই নিয়োগ পরীক্ষা নেবে। পিএসসি এবার ঠিক করেছে, এই পরীক্ষায় ‘মাল্টিপল চয়েস’ প্রশ্নের উত্তরপত্রের কার্বন কপি পরীক্ষার্থীরা সঙ্গে নিয়ে যেতে পারবেন। পরে  পিএসসি সঠিক উত্তর জানিয়ে দিলে একজন পরীক্ষার্থী নিজেই বুঝে যাবেন, তিনি কত নম্বর পাচ্ছেন। তালিকায় সফল প্রার্থীদের নামের পাশে প্রাপ্ত নম্বরও দিয়ে দেওয়া হবে।

ফুড এসআই নিয়োগের এই পরীক্ষায় জেনারেল স্টাডিজ  ও অঙ্কের মোট ১০০ নম্বরের লিখিত পরীক্ষা হবে। পরে হবে ২০ নম্বরের ইন্টারভিউ। রাজ্য সরকারের অন্যান্য চাকরির মতো এখানেও বাংলা বা নেপালি জানা বাধ্যতামূলক করা হয়েছে। 

close