Kode Iklan atau kode lainnya

শিক্ষক প্রশিক্ষণ কোর্সে ভর্তি হওয়ার বিশেষ বিজ্ঞপ্তি পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের, কবে শেষ দিন?

প্রাথমিক শিক্ষা পর্ষদ গৌতম পাল

নিউজ ডেস্ক: শিক্ষকতা করতে চান? ডিপ্লোমার সুযোগ দিচ্ছে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ। পর্ষদের পক্ষ থেকে প্রকাশিত একটি বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছে, শিক্ষার্থীরা রেগুলার মোডে দু’বছরের জন্য ডিপ্লোমার সুযোগ পাবেন। কোর্সটির নাম ডিপ্লোমা ইন এলিমেন্টারি এডুকেশন (ডিএলএড)।

রাজ্যস্তরে ফের ডিপ্লোমা ইন এলিমেন্টারি এডুকেশন (ডিএলএড) কোর্সে ভর্তির আবেদনের সময়সীমা বৃদ্ধি করা হল। প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে এই পাঠক্রমে প্রথম পর্যায়ে ভর্তির আবেদনের জন্য ৯ সেপ্টেম্বর পর্যন্ত পোর্টাল চালু রাখা হয়। দ্বিতীয় পর্যায়ে ২৪ সেপ্টেম্বর পর্যন্ত আবেদনের সময়সীমা বৃদ্ধি করা হয়। এর পর ২৭ সেপ্টেম্বর ফের একটি বিজ্ঞপ্তির মাধ্যমে পর্ষদের তরফে জানানো হয়েছে, এই কোর্সে ভর্তি হওয়ার জন্য ৪ অক্টোবর পর্যন্ত আবেদন জানানো যাবে। 

সম্প্রতি পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে থেকে ২০২৩-২০২৫ শিক্ষাবর্ষে এই কোর্সে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এই কোর্স করা থাকলে প্রাথমিক টেট পরীক্ষায় অংশ গ্রহণ করা যায়। টেট পরীক্ষা পাশ করে প্রাথমিক স্কুলে শিক্ষকপদে আবেদনও করা যায়।

পর্ষদের বিজ্ঞপ্তি অনুযায়ী, এই পাঠক্রমটি ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন অনুমোদিত এবং পর্ষদ কর্তৃক স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে পড়ানো হবে। আবেদনকারীদের উচ্চ মাধ্যমিকে ৫০ শতাংশ নম্বর থাকা বাঞ্ছনীয়। অনূর্ধ্ব ৩৫ বছর বয়সি প্রার্থীদের আবেদন গ্রহণ করা হবে।

উচ্চ মাধ্যমিকে বেস্ট অফ ফাইভ স্কোরের ভিত্তিতে শিক্ষার্থীদের বেছে নেওয়া হবে। তবে পরিবেশবিদ্যার নম্বর (ইলেকটিভ সাবজেক্ট নয়) ওই সেরা পাঁচটি বিষয়ের মধ্যে থাকলে, সেই নম্বরটি গ্রহণযোগ্য হবে না।

২০২৩-২৫ শিক্ষাবর্ষে ভর্তি হওয়ার জন্য শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন। এই মর্মে পর্ষদের ওয়েবসাইটে ভর্তির পোর্টালও চালু করা হয়েছে। আগ্রহী প্রার্থীরা আবেদন করতে পারেন।

close