Kode Iklan atau kode lainnya

মিউচুয়াল ট্রান্সফার বন্ধে সমস্যায় কয়েক হাজার শিক্ষক-শিক্ষিকা, ডেপুটেশন শিক্ষক সংগঠনের

মিউচুয়াল ট্রান্সফার বন্ধে সমস্যায় কয়েক হাজার শিক্ষক-শিক্ষিকা, ডেপুটেশন শিক্ষক সংগঠনের

নিউজ ডেস্ক: মঙ্গলবার  শিক্ষক সংগঠন, "অল পোস্ট  গ্র‍্যাজুয়েট টিচার্স ওয়েলফেয়ার এ্যাসোসিয়েশন" এর পক্ষ থেকে স্কুল সার্ভিস কমিশনের সেক্রেটারী ও চেয়ারম্যান এবং  বিকাশ ভবনে স্কুল শিক্ষা কমিশনারকে মিউচুয়াল ট্রান্সফার অতিদ্রুত চালু করতে দাবিপত্র দেওয়া হয়।

রাজ্য স্কুলশিক্ষা দপ্তরের উৎসশ্রী ট্রান্সফার দীর্ঘদিন ধরে বন্ধ হয়ে যাওয়ার ফলে রাজ্যের হাজার হাজার শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষাকর্মীরা সমস্যায় পড়েছেন। উৎসশ্রী  ট্রান্সফার পোর্টালের মধ্যে মিউচুয়াল ট্রান্সফার অন্তর্ভুক্ত থাকায় তাও বন্ধ হয়ে যায়।  

রাজ্য স্কুলশিক্ষা দপ্তরের নিয়োগের কারণে  উৎসশ্রী ট্রান্সফার বন্ধের নোটিশ, মেমো নং -  885/ SE/S/10M-45/2022 Dated 30.06.2023 অনুযায়ী 31.12.2023 (By  Secondary Branch, School Education Department) তারিখ পর্যন্ত উৎসশ্রী ট্রান্সফার প্রক্রিয়ার মিউচুয়াল ও জেনারের ট্রান্সফার  দীর্ঘদিন ধরে বন্ধ হয়ে যাওয়ার ফলে রাজ্যের হাজার হাজার শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষাকর্মীরা সমস্যায় পড়েছেন। নিয়োগও কারণে বন্ধ স্কুলশিক্ষা ও প্রশাসনিক কোন সমস্যা না থাকায় মিউচুয়াল ট্রান্সফার কয়েক বছর বন্ধ থাকার ফলে একই পোস্ট, ক্যাটেগরী, স্কেল ও সাবজেক্ট এর মধ্যে থাকা টিচারদের ট্রান্সফার বন্ধ হয়ে যায়। 

মিউচুয়াল ট্রান্সফার সংক্রান্ত কলকাতা হাইকোর্টের কেস নং W.P.A. 8530 of 2023,  জাস্টিস বিশ্বজিৎ বসু এর অর্ডার সাপেক্ষে  ২০১২ সালের মিউচুয়াল নোটিশ Memo No. 348/SE/S/1S-06/2012  Dated 21/02/2012 by SE, SED মতো অবিলম্বে স্কুলশিক্ষা দপ্তর সার্বিকভাবে জেনারেল নোটিফিকেশন প্রকাশ করে মিউচুয়াল ট্রান্সফার সকলের জন্য অনলাইন পোর্টাল অথবা অফলাইন (Online / Offline)  মাধ্যমে চালু করুক । মিউচুয়াল ট্রান্সফার সংক্রান্ত নিন্মরুপ কয়েকটি বিষয়ে অতিদ্রুত পদক্ষেপ গ্রহণ করে Mutual Transfer শুরু করতে হবে : 

(১) মিউচুয়াল ট্রান্সফারের (Mutual Transfer ) ফলে স্কুলশিক্ষা ও প্রশাসনিক কাজে যেহেতু বিন্দুমাত্র কোনোরকম ব্যাঘাত / সমস্যা হয় না তাই  একাধিকবার মিউচুয়াল ট্রান্সফার চালু করার জন্য অনুরোধ জানাচ্ছি। মিউচুয়াল ট্রান্সফার হলে, স্কুলের কোন Post Vacant থাকছেই না  একদিনও, তাই পড়াশোনায় ব্যাঘাত হবার কোন সম্ভাবনাই নেই। তাই, হাইকোর্টে কেস মাধ্যমে মিউচুয়ালের সুযোগ না লাভ করে  সার্বিকভাবে সকলের জন্য একাধিকবার মিউচুয়াল ট্রান্সফার অফিসিয়ালি  নোটিফিকেশন প্রকাশ করে  চালু করা হোক। শিক্ষক-শিক্ষিকা- শিক্ষাকর্মীদের মধ্যে একাধিকবার মিউচুয়াল ট্রান্সফারের সুযোগ দিলে , স্কুলেরও সবার সুবিধা হবে।  এটা চালু হলে প্রথমবারের চেষ্টায় আবেদনকারীরা বাড়ির কাছে পৌঁছাতে না পারলেও অন্তত ২-৩ বারের চেষ্টায় আশা রাখি বাড়ির কাছাকাছি পৌঁছাতে পারবে।

(2) একাধিকবার Mutual Transfer এর জন্য সুস্পষ্ট  Notification / G.O  / Mutual  Rule Amendment প্রকাশ করার অনুরোধ জানাচ্ছি ।   উপযুক্ত নোটিফিকেশনের অভাবে অনেকেই মিউচুয়াল ট্রান্সফার নিতে পারছেন না।

(3) ইতিপূর্বেই যারা Online MT নিয়েছেন তাদের Lock হয়ে থাকা Profile অবিলম্বে  Unlock করা হোক।  01-02 বছরের বেশী  Profile lock  কোন ভাবেই না রাখা হোক। এপ্রুভাল হলেই সকলকে মিউচুয়াল ট্রান্সফারের সুযোগ দিতে হবে।  Profile lock   অনেক বেশিদিন থাকলে বহুজন Mutual Partner পেয়েও হারাবেন, কারন বেশিদিন কেউ অপেক্ষা  করবেন না। বর্তমানে অকারনে Profile locking Period  ৫ বছর করে রাখা হয়েছে। এটা সর্বোচ্চ ২ বছর করা হলে সকলের সুবিধা হবে। 

(4) Online Mutual Transfer এর Section সমস‍্যার সমাধান করতে হবে , এর ফলে প্রচুর শিক্ষক-শিক্ষিকা নিজেদের বাড়ির কাছে Transfer পাবেন। 

সারা বছর Mutual  চালু থাকুক| কোনভাবেই যাতে মিউচুয়াল  বন্ধ না রাখা হয়।  একাধিকবার Mutual transfer চালু ও মিউচুয়ালের সমস্যাগুলি সমাধান করলেই  General & Special Transfer এর প্রবনতা কমবে ।  গ্রামের স্কুলগুলো ফাঁকা কম হবে।   

অল পোস্ট গ্র‍্যাজুয়েট টিচার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন" এর রাজ্য সম্পাদক চন্দন গরাই বলেন, "উৎসশ্রী পোর্টাল বন্ধ থাকায় স্কুল ও প্রশাসনিক সমস্যা না থাকায় মিউচুয়াল ট্রান্সফার প্রক্রিয়া বিকল্পভাবে অবিলম্বে স্কুলশিক্ষা দপ্তর চালু করুক। উৎসশ্রীতে চালু করা সম্ভব না হলে  পৃথক একটা মিউচুয়াল পোর্টাল চালু করা হোক, যাতে টিচাররা সাবজেক্ট ও পোস্ট মিললেই একরছর পরেই মিউচুয়াল নিতে পারবে, পাশাপাশি সেকশন সমস্যা দূর করতে হবে ও  একাধিকবার মিউচুয়ালের নোটিফিকেশন প্রকাশ করতে হবে। ৫ বছরের লকিং পিরিয়ড এর নিয়মও বাতিল করতে হবে। হাইকোর্টের মাধ্যমে নয় জেনারেল নোটিশ দিয়ে সার্বিকভাবে মিউচুয়াল ট্রান্সফার চালু করুক স্কুল শিক্ষা দপ্তর।"

close