Kode Iklan atau kode lainnya

শিক্ষকপদে যোগ্য নয় প্রার্থী: পর্ষদ, ইন্টারভিউয়ের ভিডিয়ো তলব বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের

 অভিজিৎ গঙ্গোপাধ্যায়

নিউজ ডেস্ক: শিক্ষিকা হওয়ার যোগ্যতা নেই বলে জানাল প্রাথমিক শিক্ষা পর্ষদ। এবার ইন্টারভিউয়ের ভিডিয়ো দেখতে চাইলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় ২০১৪ সালে টেট দিয়েছিলেন মামলাকারী। প্রশ্নে ভুল থাকায় আদালতের নির্দেশে নম্বর পান এবং টেট পাশ করেন। যদিও ইন্টারভিউ নিয়ে পর্ষদের দাবি, ইন্টারভিউ প্রক্রিয়ায় দেখা গিয়েছে, প্রার্থী আদৌ চাকরির যোগ্য নন।

প্রাথমিকে নিয়োগের একটি মামলায় এ বার প্রার্থীর অ্যাপটিটিউড টেস্ট এবং ইন্টারভিউ প্রক্রিয়ার ভিডিয়ো দেখতে চাইলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। আগামী ৮ সেপ্টেম্বর ওই ভিডিয়ো আদালতে জমা দিতে হবে প্রাথমিক শিক্ষা পর্ষদকে।

জানা গেছে, ২০১৪ সালে প্রাথমিক টেট দিয়েছিলেন আমিনা পরভিন নামে এক চাকরি প্রার্থী। ওই বছরের টেটে ছ’টি প্রশ্ন ভুল থাকায় আদালতের নির্দেশে সেই নম্বর যোগ হয় আমিনার খাতাতে। এর ফলে তাঁর মোট প্রাপ্ত নম্বর হয়েছিল ৮২। টেট পাশের জন্য ন্যূনতম ৮২ নম্বর পেতে হয়। নম্বর বৃদ্ধির ফলে টেট পাশ করেন ওই প্রার্থী। কিন্তু অভিযোগ, তার পরেও তিনি চাকরি পাননি। ফলে আবার আদালতের দ্বারস্থ হন আমিনা।

গত ১৭ জুলাই এই মামলায় বিচারপতি গঙ্গোপাধ্যায় পর্ষদ সভাপতি গৌতম পালকে নির্দেশ দিয়েছিলেন, এই প্রার্থীর অ্যাপটিটিউড টেস্ট এবং ইন্টারভিউয়ের বন্দোবস্ত করতে হবে। পুরো প্রক্রিয়ার ভিডিয়োগ্রাফি করার নির্দেশও দিয়েছিলেন বিচারপতি। বুধবার এই মামলার শুনানিতে পর্ষদের তরফে জানানো হয়, প্রার্থীর চাকরি পাওয়ার যোগ্যতা নেই। অ্যাপটিটিউড টেস্ট এবং ইন্টারভিউয়ের মাধ্যমে পর্ষদ এই সিদ্ধান্তে উপনীত হয়েছে। তার পরেই ইন্টারভিউ প্রক্রিয়া এবং অ্যাপটিটিউড টেস্টের ভিডিয়ো দেখতে চান বিচারপতি গঙ্গোপাধ্যায়।

close