Kode Iklan atau kode lainnya

প্রাথমিক শিক্ষক নিয়োগ: 15 হাজার বিএড (B.Ed) প্রার্থীদের নিয়োগে হাইকোর্টে চ্যালেঞ্জ মধ্যপ্রদেশে

B.Ed vs D.El.Ed

নিউজ ডেস্ক: ডিরেক্টরেট অফ পাবলিক ইনস্ট্রাকশন (ডিপিআই) মধ্যপ্রদেশ, দ্বারা প্রাথমিক বিদ্যালয়ের জন্য 15,000 বিএড ডিগ্রিধারীদের শিক্ষকপদে (Teacher Recruitment) নিয়োগ নিয়ে হাইকোর্টে চ্যালেঞ্জ করা হল। আবেদনকারীদের দাবি এটি সুপ্রিম কোর্টের আদেশের বিপরীত, যেখানে বিএড করা চাকরি প্রার্থীদের অযোগ্য বলে বলা হয়েছে।  সুপ্রিম কোর্ট জানিয়েছে BED ডিগ্রিধারীরা প্রাথমিক শিক্ষকের পদের জন্য যোগ্য নন।

সোমবার জবলপুরে মধ্যপ্রদেশ হাইকোর্টের প্রধান বেঞ্চ, মধ্যপ্রদেশে প্রাথমিক শিক্ষক নিয়োগের ক্ষেত্রে প্রাথমিক শিক্ষায় ডিপ্লোমা হোল্ডারদের (ডিএল. এড.) মামলা গ্রহণ করেছে।

আবেদনকারীর পক্ষে উপস্থিত অ্যাডভোকেট রামেশ্বর ঠাকুর বলেন, “সুপ্রিম কোর্ট স্পষ্টভাবে বলেছে যে বি.এড.  হোল্ডাররা প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক পদের জন্য অযোগ্য।  কিন্তু তারপরও, ডিপিআই প্রায় 15,000 বিএড করা চাকরি প্রার্থীদের প্রাথমিক শিক্ষকদের পদের জন্য নিয়োগ করেছে।”  

অন্য ডিপ্লোমাধারীদেরও পিটিশনের অংশ করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।  আগামী 14 সেপ্টেম্বর পরবর্তী শুনানি হবে বলে জানিয়েছেন ঠাকুর।

সুপ্রিম কোর্ট (SC) তার আদেশে উল্লেখ করেছে যে NCET অনুসারে, প্রাথমিক বিদ্যালয়ে একজন শিক্ষকের জন্য নির্ধারিত যোগ্যতা ছিল প্রাথমিক শিক্ষার ডিপ্লোমা (ডি. এল. এড.), এবং বি এড সহ অন্য কোনো শিক্ষাগত যোগ্যতা নয়।  BED প্রার্থীরা প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক পদের জন্য অযোগ্য বলে অ্যাডভোকেট জানান।

তিনি আরও দাবি করেন, 11ই আগস্ট সুপ্রিম কোর্টের বেঞ্চ বলেছে যে বিএড ডিগ্রিধারীরা প্রাথমিক শ্রেণিতে পাঠদানের জন্য প্রয়োজনীয় প্রাথমিক শিক্ষাগত যোগ্যতা অর্জন করেনি এবং তাই তারা প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের 'মানসম্মত' শিক্ষা দিতে অক্ষম হবে।

close