Kode Iklan atau kode lainnya

B.Ed vs D.EL.Ed: সুপ্রিম কোর্ট বিএড প্রার্থীদের সহকারী শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় অংশগ্রহণের অনুমতি দিয়েছে

সুপ্রিম কোর্ট

নিউজ ডেস্ক: ছত্তিশগড়ের ব্যাচেলর অফ এডুকেশন (বিএড) ডিগ্রিধারীদের জন্য সাময়িক স্বস্তি। সুপ্রিম কোর্ট সম্প্রতি ছত্তিশগড় হাইকোর্টের একটি আদেশ স্থগিত করেছে যা সহকারী শিক্ষকদের নিয়োগ প্রক্রিয়া থেকে বিএড প্রার্থীদের বাদ দিয়েছে।

Devesh Sharma v. Union of India 2023 LiveLaw (SC) 633 -এ সুপ্রিম কোর্টের সাম্প্রতিক রায়ের উপর নির্ভর করে হাইকোর্ট এই আদেশটি দিয়েছিল। যেখানে বিএড প্রার্থীদের প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হিসেবে নিয়োগ করা যাবে না ব্লা হয়েছিল। প্রাথমিক শিক্ষক নিয়োগে D.El.Ed. কোর্স গ্রাহ্য বলে জানানো হয়েছিল।

হাইকোর্ট দেবেশ শর্মার রায়কে ভুলভাবে ব্যাখ্যা করে দাবি করে আবেদনকারীরা সুপ্রিম কোর্টের কাছে গিয়েছিলেন।  আবেদনকারীরা আরও দাবি করেছেন যে হাইকোর্ট দেবেশ শর্মা রায়কে পূর্ববর্তী প্রভাবের সাথে প্রয়োগ করতে ভুল করেছে, প্রত্যাশিত ওভার-রুলিংয়ের মতবাদকে বিবেচনায় না নিয়ে।

রাজ্যে 6285 সহকারী শিক্ষকের পদ পূরণের জন্য 4 মে, 2023 তারিখে বিজ্ঞাপন জারি করা হয়েছিল। পরীক্ষাটি 10 জুন, 2023-এ অনুষ্ঠিত হয়েছিল এবং 2 জুলাই, 2023-এ ফলাফল ঘোষণা করা হয়েছিল এবং BEd প্রার্থীদের অন্তর্ভুক্ত করা হয়েছিল সফল প্রার্থীদের তালিকা। দেবেশ শর্মার মামলায় সুপ্রিম কোর্টের রায় 11 আগস্ট, 2023-এ দেওয়া হয়েছিল৷ 

এর পরে, কিছু ডিএড প্রার্থী বিএড প্রার্থীদের বাদ দেওয়ার জন্য হাইকোর্টে রিট পিটিশন দায়ের করেছিলেন৷ হাইকোর্ট বিএড করা প্রার্থীদের বিষয়ে পর্যবেক্ষণ করে একটি অন্তর্বর্তীকালীন আদেশ দিয়ে শিক্ষকের পদের যোগ্যতা হিসাবে BED স্থগিত করে।

হাইকোর্টের আদেশকে চ্যালেঞ্জ করে,  পিটিশনে আসাম পাবলিক সার্ভিস কমিশন বনাম প্রাঞ্জল কুমার (2020) 20 SCC 680-এর মামলাও উল্লেখ করা হয়েছে যেখানে বলা হয়েছিল যে নির্বাচনের প্রক্রিয়া শুরু হওয়ার তারিখে বিদ্যমান নিয়মগুলি নিয়োগে গ্রাহ্য হবে এবং  নিয়মের পরিবর্তন চলমান প্রক্রিয়াকে প্রভাবিত করবে না যদি না নতুন নিয়মগুলিকে পূর্ববর্তীর হিসাবেই দেওয়া হয়। সুপ্রিম কোর্ট ছত্তিশগড় হাইকোর্টের আদেশ স্থগিত করে মামলাটি ফের হাইকোর্টে ফেরত পাঠিয়েছে।

close