Kode Iklan atau kode lainnya

‘সকলের তরে সকলে আমরা...’, প্রাথমিক শিক্ষক সংগঠন UUPTWA-এর উদ্যোগে রক্তদান শিবির

রক্তদান শিবির

গৌতম সাহা,বারুইপুর: "সকলের তরে সকলে আমরা  প্রত্যেকে আমরা পরের তরে"-

পারস্পরিক দেওয়া-নেওয়া, সহযোগিতা ও সহানুভূতির ভিত্তিতে আমাদের এই সমাজ সুন্দরভাবে গড়ে ওঠে। মানুষ সমাজবদ্ধ জীব তাই একা একা কেউ বাঁচতে পারে না, সকলকে নিয়েই মানুষ বাঁচে। তাই আমাদের সকলের উচিত সকলের প্রয়োজনে পাশে দাঁড়ানো। রক্তদানও এমনই এক মহৎ কর্ম কারণ রক্তদান মানে একটা জীবন দান।

পৃথিবীতে খুব কম সংখ্যক মানুষ রক্ত দান করে থাকেন। আর এর মূল কারণ হল- রক্ত দানের উপকারিতা সম্পর্কে সচেতন না হওয়া। অনেকে মনে করেন, রক্ত দান করা শরীরের পক্ষে ক্ষতিকারক। কিন্তু বাস্তবে এটি সম্পূর্ণ ভুল ধারণা। রক্ত দান লিভার, অগ্ন্যাশয় এবং কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি হ্রাস করে। রক্তদান শুধু একটি প্রাণ বাঁচায় রক্তদান বরং মানবতার চূড়ান্ত নিদর্শনের পরিচয় দান করে।

কিন্তু তীব্রগরম,পঞ্চায়েত নির্বাচন ইত্যাদি নানা কারণে সঠিক সংখ্যায় রক্ত দান শিবির অনুষ্ঠিত না হওয়ায় অনেকদিন থেকেই  রাজ্য জুড়ে হাসপাতালে হাসপাতালে রক্তের চরম সংকট দেখা দিয়েছে। রক্ত সংকটের এই সময়ে ২৬/৭ এর ঐতিহাসিক জয় কে স্মরণ করে প্রাথমিক শিক্ষক সংগঠন UUPTWA জেলায় জেলায় বেশ কিছুদিন থেকে রক্তদান শিবিরের আয়োজন করে চলেছে। 

UUPTWA দঃ ২৪ পরগণা জেলা নেতৃত্বের ব্যবস্থাপনায় এরকম একটি শিবির আয়োজিত হলো বারুইপুরের উকিলপাড়ায় 'ভাইভাই সংঘে'র ক্লাবে। সংগঠনের উদ্যোগে কিছুদিনের মধ্যেই শিক্ষক-শিক্ষকাদের পিয়ারলেস হাসপাতাল দ্বারা বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষার ব্যবস্থাও করা হবে। 

আজ রক্তদাতাদের পরিবেশ সচেতনার অঙগ হিসাবে একটি চারাগাছ উপহার হিসাবে দেওয়া হয়। এই শিবিরে মোট ৪০ জন রক্তদাতা রক্তদান করেন। এই শিবিরে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সংগঠনের প্রতিষ্ঠাতা সদস্য মহিদুল লস্কর। 

সংগঠনের তরফ থেকে গ্রুপ মেডিক্লেম 'অভয়' সংক্রান্ত সহায়তা ও পুরাতন গ্রাহকদের নবীকরণ ও নতুন গ্রাহক সংগ্রহের কাজও সমানভাবে চলে।

close