Kode Iklan atau kode lainnya

Big breaking: টেট পাশ নিয়ে নজিরবিহীন মতভেদ কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের দুই বিচারপতির!

 কলকাতা হাইকোর্ট

নিউজ ডেস্ক: প্রাথমিকের টেট নিয়ে এবার নজিরবিহীন ঘটনা দেখা গেল কলকাতা হাইকোর্টে। TET পাশ মার্কস নিয়ে মতভেদ দেখা গেল কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের দুই বিচারপতির। ৮২ পেলে টেট পাশ বলে নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সেই রায়ের বিরুদ্ধে ডিভিশন বেঞ্চে যান কয়েকজন চাকরি প্রার্থী। এর আগে প্রাথমিক শিক্ষা পর্ষদ সংরক্ষিত ক্যাটাগরির পড়ুয়ারা ৮৩ নম্বর পেলে তবেই TET উত্তীর্ণ বলে ঘোষণা দিত। NCTE-র নিয়ম অনুযায়ী ৮২ পেলেই TET পাশ করবেন পড়ুয়ারা, রায় দেয় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

এদিন মামলাটি কলকাতা হাইকোর্টে ওঠে। তাতেই নজিরবিহীন মতভেদ দেখা গেল দুই বিচারপতির মধ্যে। জানা যাচ্ছে, ৮২ পেলেই পাশ TET, মত দেন বিচারপতি সুব্রত তালুকদার। অন্যদিকে, ৮২.৫ বা তার বেশি পেলে TET পাশ বলে মত দেন বিচারপতি সুপ্রতীম ভট্টাচার্য। এই মতভেদ হওয়ায় মামলা গেলো তৃতীয় বিচারপতি বেঞ্চে। সেক্ষেত্রে তৃতীয় বিচারপতি বেঞ্চ নির্দিষ্ট করবেন প্রধান বিচারপতি।

প্রাথমিকের শিক্ষক নিয়োগ নিয়ে মামলা দায়ের হয় কলকাতা হাইকোর্টে। ২০১৪ প্রাথমিক টেটে সংরক্ষিত ক্যান্ডিডেটদের ক্ষেত্রে পাশ করার নূন্যতম নাম্বার ছিল ৮৩। যদিও এই নিয়ে মামলা হলে কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় প্রাথমিক টেটে  ৮২  পাওয়া চাকরি প্রার্থীদের পাশ করানোর নির্দেশ দেন। NCTE-র নিয়ম মেনেই এই নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। চলতি ২০২২ এর শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় ৮২ নম্বর পেয়ে পাশ করা প্রার্থীদের সুযোগ দিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। সিঙ্গেল বেঞ্চের এই রায়কে চ্যালেঞ্জ করে MAT ফাইল হয় ডিভিশন বেঞ্চে।

প্রাথমিক টেট পরীক্ষায় উত্তীর্ণ ৮২ নম্বর পাওয়া প্রার্থীদের ইন্টারভিউয়ের জন্য তলব করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়, টেট পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা পর্ষদের অফিসে এসে ইন্টারভিউ দিতে পারবেন।  সেই ইন্টারভিউয়ের প্রক্রিয়া ইতিমধ্যেই শেষ হয়েছে। এরই মধ্যে MAT ফাইল হয় ডিভিশন বেঞ্চে। 

প্রাথমিক শিক্ষক নিয়োগে টেট ২০১৪-য় ৮২ নম্বর পাওয়া প্রার্থীদের সফল হিসাবে গণ্য করার রায় দিয়েছিল কলকাতা হাইকোর্ট। শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় এই সমস্ত প্রার্থীদের আবেদনের সুযোগ দিয়েছিল পর্ষদ। সেই প্রার্থীদেরই ইন্টারভিউয়ের জন্য তলবও করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে। প্রাথমিক শিক্ষা পর্ষদের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, যাঁদের প্রশিক্ষণ রয়েছে এবং নির্ধারিত সময়ের মধ্যে যাঁরা আবেদন জানিয়েছিলেন, কেবলমাত্র তাঁরাই ইন্টারভিউ দিতে পারবেন। এর বিরুদ্ধেই ফের আদালতে চাকরি প্রার্থীদের একাংশ। 

close