Kode Iklan atau kode lainnya

২৪ বছরের চাকরি জীবনে ২০ বছরই স্কুলে অনুপস্থিত! কড়া শাস্তির মুখে পড়লেন শিক্ষিকা

শিক্ষিকা

নিউজ ডেস্ক: ২৪ বছরের চাকরি জীবনে ২০ বছরই স্কুলে অনুপস্থিত থাকায় শাস্তির মুখে ইতালির এক শিক্ষিকা।  ঘটনাটি একটি ব্রিটিশ সংবাদমাধ্যমের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। অভিযুক্ত শিক্ষকের নাম সিনজিয়া পাওলিনা ডি লিও। স্কুলে তো আসতেন না, আবার কোনও কারণে চলে এলে মোবাইলে দেখেই সময় কাটিয়ে দিতেন তিনি।

দীর্ঘ সময় স্কুলে অনুপস্থিত থাকার জন্য ওই শিক্ষককে স্কুল কর্তৃপক্ষ ২০১৭ সালে চাকরি থেকে বরখাস্ত  স্কুল কর্তৃপক্ষের এই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে দ্বারস্থও হয়েছিলেন তিনি। যদিও সেই সময় স্কুল কর্তৃপক্ষের সিদ্ধান্তকে বহাল রেখেছিল ইতালির একটি আদালত।

আদালয়ের এই রায়কে চ্যালেঞ্জ করে ভেনিসের একটি আদালতের দ্বারস্থ হয়েছিলেন সিনজিয়া। সেই সময় আদালত ওই শিক্ষককে পুনরায় চাকরিতে বহাল করে। কিন্থু ভেনিসের আদালতের রায়ের বিরুদ্ধে ইতালির সুপ্রিম কোর্টে দ্বারস্থ হয় স্কুল কর্তৃপক্ষ। দীর্ঘ আইনি লড়াইয়ের পর গত সপ্তাহে রায় দেয় শীর্ষ আদালত।

স্থানীয় আদালয়ের এই রায়কে চ্যালেঞ্জ করে ভেনিসের একটি আদালতের দ্বারস্থ হয়েছিলেন সিনজিয়া। সেই সময় আদালত ওই শিক্ষককে পুনরায় চাকরিতে বহাল করে। কিন্থু ভেনিসের আদালতের রায়ের বিরুদ্ধে ইতালির সুপ্রিম কোর্টে দ্বারস্থ হয় স্কুল কর্তৃপক্ষ। দীর্ঘ আইনি লড়াইয়ের পর গত সপ্তাহে রায় দেয় শীর্ষ আদালত।

চাকরি জীবনে দীর্ঘ সময় অনুপস্থিতি, শিক্ষক হিসেবে সিনজিয়ার অযোগ্যতাকে প্রমাণ করে বলে পর্যবেক্ষণে জানায় সুপ্রিম কোর্ট।  ওই শিক্ষিকা ইতিহাস ও দর্শন পড়াতেন। চাকরিতে ঢোকার প্রথম ১০ বছর টানা অনুপস্থিত ছিলেন তিনি। অনুপস্থিতির পিছনে পরের ১০ বছর কারণ হিসেবে দেখিয়েছেন অসুস্থতা, পারিবারিক চাপ।

ওই শিক্ষিকার বিরুদ্ধে আরও অভিযোগ, পরীক্ষার সময় অযৌক্তিকভাবে নম্বর দেওয়ার অভিযোগও। জানা যায়, ক্লাস নেওয়ার সময় প্রায় অমনযোগী থাকতেন সিনজিয়া। অনেকটা সময় মোবাইল দেখে কাটিয়ে দিতেন তিনি।

close