Kode Iklan atau kode lainnya

Big Breaking: প্রাথমিকে শিক্ষক নিয়োগ মামলা নিয়ে ইডি-সিবিআই তদন্তে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের

 প্রাথমিকে শিক্ষক নিয়োগ মামলা নিয়ে ইডি-সিবিআই তদন্তে স্থগিতাদেশ

নিউজ ডেস্ক: নিয়োগ দুর্নীতি কাণ্ডে এবার বিরাট তথ্য সামনে এল। প্রাথমিকে শিক্ষক নিয়োগ মামলা নিয়ে ইডি-সিবিআই তদন্তে স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট।  প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্য বনাম জনৈক টিনা মণ্ডল এবং পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ বনাম টিনা মণ্ডল মামলার শুনানিতে অন্তর্বর্তীকালীন নির্দেশ দিল দেশের সর্বোচ্চ আদালত।

এই নির্দেশের ফলে প্রাথমিকে শিক্ষক নিয়োগ মামলার তদন্তে বড় ধাক্কা কেন্দ্রীয় সংস্থার। এই মামলায় আপাতত ইডি, সিবিআই তদন্ত করতে পারবে না। প্রাথমিকের নিয়োগ দুর্নীতিতে ইডি ও সিবিআইকে যৌথ তদন্তের নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে একটি মামলা হয় সুপ্রিম কোর্টের। বুধবার অন্তর্বর্তী স্থগিতাদেশ দিয়েছে সুপ্রিম কোর্টের বিচারপতি দীনেশ মাহেশ্বরীর বেঞ্চ। 

জানা গিয়েছে, প্রাথমিক শিক্ষা পর্ষদ ও পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্যের বিরুদ্ধে এই মামলা হয়েছিল। তবে মনে রাখতে হবে, এর ফলে সম্পূর্ণ নিয়োগ দুর্নীতির তদন্তে প্রভাব পড়বে না বলেই মনে করা হচ্ছে। কারণ নিয়োগ দুর্নীতির মামলা আরও অনেক বৃহত্তর। 

জানা গেছে, চলতি মাসের ২ তারিখ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় প্রাথমিকে নিয়োগ দুর্নীতি নিয়ে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছিলেন। অভিযোগ ছিল, ২০২০ সালে প্রাথমিকে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ায় গলদ ছিল। যাঁরা যোগ্যতামান অনুযায়ী নম্বর পাননি, তাঁদের বাড়তি নম্বর দিয়ে পাশ করানো হয়েছে। আর এই দুর্নীতিতে প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন চেয়ারম্যান মানিক ভট্টাচার্যের জড়িত থাকার অভিযোগ ওঠে। এই মামলার শুনানিতে বিচারপতি গঙ্গোপাধ্যায় জানিয়েছিলেন, সেসময় নিয়োগের জন্য যে অ্যাড হক কমিটি ছিল, তার প্রত্যেক সদস্যকে জেরা করতে পারবে সিবিআই।

বিচারপতির এই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন প্রাথমিক শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি মানিক ভট্টাচার্য। জনৈক টিনা মণ্ডল ছিলেন তাঁর প্রতিপক্ষ। সেই মামলায় বুধবার স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট। এদিন বিচারপতি দীনেশ মাহেশ্বরীর বেঞ্চ স্থগিতাদেশ দিয়েছে। পরবর্তী শুনানি পর্যন্ত এই স্থগিতাদেশ জারি থাকবে। ফলে ততদিন ইডি বা সিবিআই কেউই এই মামলা নিয়ে তদন্ত করতে পারবে না।

close