Kode Iklan atau kode lainnya

৪২,৫০০ প্রাথমিক শিক্ষকের নিয়োগ মামলা, গুরুত্বপূর্ণ শুনানি কলকাতা হাইকোর্টে, জেনেনিন বিস্তারিত

৪২ হাজার ৫০০ শিক্ষক

নিউজ ডেস্ক: শিক্ষক নিয়োগ সংক্রান্ত আজ গুরুত্বপূর্ণ মামলার শুনানি রয়েছে কলকাতা হাইকোর্টে। প্রাথমিকে ৪২,৫০০ শিক্ষক নিয়োগের মামলা রয়েছে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে। রাজ্যে প্রাথমিক শিক্ষক নিয়োগে একাধিক দুর্নীতির অভিযোগ সামনে এসেছে। ইতিমধ্যেই চাকরি বাতিল হয়েছে অনেকেরই। অভিযোগ উঠছে, টাকার বিনিময়ে অযোগ্যদের শিক্ষকপদে চাকরি দেওয়া হয়েছে।

এই মুহূর্তে প্রশ্নের মুখে প্রাথমিক স্কুলে ৪২,৫০০ শিক্ষকের নিয়োগ। ওই নিয়োগে অনেকের সঠিক পদ্ধতিতে অ্যাপ্টিটিউড টেস্ট নেওয়া হয়নি বলে অভিযোগ। একটি পরীক্ষা ছাড়াই অনেককে নিয়োগ করা হয়েছে বলে স্বীকার করেছেন পরীক্ষার্থী এবং পরীক্ষকেরা। এই সংক্রান্ত মামলাটির আজ, মঙ্গলবার শুনানি রয়েছে কলকাতা হাই কোর্টে। দুপুর নাগাদ মামলাটি শুনবেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

টেট পরীক্ষার্থীদের অভিযোগের ভিত্তিতে ৩০ জন ইন্টারভিউয়ারকে ডেকে বয়ান নিয়েছিলেন বিচারপতি। চলেছিল রুদ্ধদ্বার শুনানি। অ্যাপ্টিটিউড টেস্ট নিয়ে কী জানিয়েছিলেন তাঁরা, এ বার প্রকাশ্যে এল। সেখানেই সামনে এসেছে একাধিক চমকপ্রদ তথ্য। অ্যাপ্টিটিউড টেস্ট ‘সঠিক পদ্ধতি’ মেনে হয়নি। সেই মর্মে নথিতেও সই করেছেন তাঁরা। 

২০১৪ সালের প্রাথমিকের টেট পরীক্ষার হিসাবে ২০১৬ সালে প্রাথমিক শিক্ষক নিয়োগ হয়। এক লক্ষ ছ’ হাজার জন টেট উত্তীর্ণ হয়েছিলেন। তাঁদের মধ্যে ৪২ হাজার ৫০০ জনকে চাকরি দেওয়া হয়েছে। ওই নিয়োগের ক্ষেত্রেই অনিয়মের অভিযোগ তুলেছিলেন বেশ কয়েক জন প্রার্থী। সেই অভিযোগের যেন সীলমোহর পড়ল।

৩০ জন ইন্টারভিউয়ারের মধ্যে ২৫ জন ইন্টারভিউয়ার স্বীকার করেন, ‘সঠিক পদ্ধতিতে’ অ্যাপ্টিটিউড টেস্ট হয়নি। অনেক প্রার্থীর কোনও অ্যাপ্টিটিউড টেস্টই নেওয়া হয়নি। নিজেদের বয়ানের নথিতে সইও করেছেন ওই ইন্টারভিউয়াররা। সেই নথি এ বার তুলে ধরেন আইনজীবী।

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে এক  ইন্টারভিউয়ার জানিয়েছেন, অ্যাপ্টিটিউড টেস্ট যে নিতে হবে, সে কথাই কেউ জানাননি। অন্য এক ইন্টারভিউয়ার রুদ্ধদ্বার শুনানিতে জানিয়েছেন, অ্যাপ্টিটিউড পরীক্ষা নেওয়ার জন্য আলাদা কোনও জায়গা তাঁদের দেওয়া হয়নি। যে জায়গায় ইন্টারভিউ হয়েছিল, সেখানে কোনও চক বা ব্ল্যাকবোর্ড ছিল না। অনেকেই জানিয়েছিলেন, চক, ডাস্টার নিয়ে কী ভাবে পড়াবেন, তা অ্যাপটিটিউড পরীক্ষায় বলা হয়নি। অনেক পরীক্ষার্থী অভিযোগ করেছিলেন, তাঁদের অ্যাপ্টিটিউড পরীক্ষা হয়েছিল বারান্দায়। সেখানে কোনও ব্ল্যাকবোর্ড ছিল না। 

close