Kode Iklan atau kode lainnya

রাজ্যে এক ধাক্কায় ৮২o৭ টি স্কুল বন্ধ হয়ে যাচ্ছে! আদৌ কী আর শিক্ষক নিয়োগ হবে? জানুন বিস্তারিত

ফাইল চিত্র
ফাইল চিত্র

নিউজ ডেস্ক: রাজ্যে এক ধাক্কায় প্রচুর সংখ্যক স্কুল বন্ধ হয়ে যাচ্ছে। রাজ্যে উঠিয়ে দেওয়া হচ্ছে ৮ হাজারেরও বেশি স্কুল! স্কুল বন্ধ করা নিয়ে সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। ছাত্রছাত্রীর অভাবে এই সমস্ত স্কুল বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। প্রাইমারি, আপার প্রাইমার, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের ৮২o৭ টি স্কুল চিহ্নিত করা হয়েছে, যে স্কুলগুলোতে শিক্ষকের (Teacher) তুলনায় ছাত্র-ছাত্রীর (Student) সংখ্যা খুবই নগণ্য। এর মধ্যে কলকাতায় ৫৩১ টি স্কুল রয়েছে।

পাশাপাশি যেসব স্কুলে শিক্ষকদের তুলনায় পড়ুয়া কম সেইসব শিক্ষা প্রতিষ্ঠান থেকে শিক্ষকদের অন্যত্র বদলি করার পরিকল্পনাও রয়েছে সরকারের। বহু স্কুলে পড়ুয়া আছে তো শিক্ষক নেই। আবার অনেক স্কুলে শিক্ষক আছে তো পড়ুয়া নেই। এখন এই সমস্ত স্কুল বন্ধ করে দেওয়া হবে। এর ফলে শিক্ষক নিয়োগ যে কমবে তা বলাই যায়। জানা যাচ্ছে এই স্কুলগুলো বন্ধ হলে ২৮ হাজার শিক্ষক-শিক্ষিকা উদ্ধৃত হবেন। সেক্ষেত্রে তাঁদেরকে অন্য স্কুলে পাঠিয়ে দেওয়া হবে।

আবার যে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ছাত্র-ছাত্রীর সংখ্যা বেশি, কিন্তু শিক্ষকের অভাব রয়েছে, সেগুলিতে ওই শিক্ষকদের বদলি করারও উদ্যোগ নেওয়া হবে। এ নিয়ে শিক্ষক সংগঠনগুলির বক্তব্য, শিক্ষাকে বেসরকারি হাতে তুলে দেওয়ার জন্যই সরকার এ ধরনের উদ্যোগ নিয়েছে। তবে এই শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন, এই স্কুলগুলো নিয়ে সিধান্ত এখন প্রাথমিক পর্যায়ে, সিধান্ত চূড়ান্ত হলে জানিয়ে দেওয়া হবে।

রাজ্যের স্কুলগুলোর অবস্থা নিয়ে সম্প্রতি গুরুত্বপূর্ণ মন্তব্য করে কলকাতা হাইকোর্ট। ছাত্র-শিক্ষক অনুপাতে এই বৈষম্য নিয়ে আদালতও উদ্বিগ্ন। কলকাতা হাইকোর্টের বিচারপতি বিশ্বজিৎ বসু সম্প্রতি একাধিক মামলায় এ ব্যাপারে উদ্বেগ প্রকাশ করে বলেন, সবাই যদি গ্রাম ছেড়ে শহরে বদলি হতে চান, তাহলে গ্রামের স্কুলগুলি চলবে কী করে। এই কারণে তিনি শিক্ষকদের বদলি নীতিতে পরিবর্তন করারও পরামর্শ দিয়েছে রাজ্য সরকারকে। 

close