Kode Iklan atau kode lainnya

শিক্ষক নিয়োগ: অবিলম্বে মেধাতালিকা প্রকাশের করে চলতি বছরেই নিয়োগের দাবিতে অনির্দিষ্ট কালীন ধারাবাহিক অবস্থান বিক্ষোভ শুরু

নিউজ ডেস্ক: দীর্ঘ আট বছরের অপেক্ষা! তারপরেও নিয়োগ নিয়ে তেমন তৎপরতা নেই স্কুল সার্ভিস কমিশনের। এই অবস্থায় অবিলম্বে মেধাতালিকা প্রকাশের দাবিতে ফের পথে নামলেন চাকরি প্রার্থীরা। মেধা তালিকা প্রকাশ করে ৩১ ডিসেম্বর মধ্যে নিয়োগ প্রক্রিয়া করার দাবিতে চাকরি প্রার্থীরা ধর্মতলায় মাতঙ্গিনী হাজরা পাদদেশে অনির্দিষ্ট কালীন ধারাবাহিক অবস্থান বিক্ষোভ সমাবেশ শুরু করলেন।

উচ্চ প্রাথমিকের বাকি থাকা ১,৫৮৫ জন শিক্ষক নিয়োগের ইন্টারভিউ প্রক্রিয়া শেষ হয়েছে। অনুপস্থিত এবং বাতিল মিলিয়ে বাদ গিয়েছেন ৭১ জন। অর্থাৎ, ১,৫১৪ জন ইন্টারভিউ দিয়েছেন। 

দীর্ঘ আট বছর ধরে উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া ঝুলে রয়েছে। এরফলে একদিকে যেমন শিক্ষকের অভাবে সমস্যায় পড়ছে স্কুলগুলো। অন্যদিকে, হতাশা বাড়ছে চাকরি প্রার্থীদের মধ্যে। উচ্চ প্রাথমিক স্তরে ১৪ হাজার ৩৩৯টি শূন্যপদে নিয়োগ করা হবে।

এরই মধ্যে কমিশন সূত্রে খবর মিলেছিল, নভেম্বরের শেষ সপ্তাহে মেধা তালিকা প্রস্তুত করে হাইকোর্টের কাছে আবেদন জানানো হবে মেধা তালিকা  প্রকাশের অনুমতির জন্য। কলকাতা হাইকোর্ট অনুমতি দিলেই প্রকাশ করে দেওয়া হবে উচ্চ প্রাথমিকের মেধা তালিকা। সেক্ষেত্রে মেধা তালিকা প্রকাশের পর নিয়োগপত্র দিতে এবং গোটা প্রক্রিয়া শেষ করতে সর্বোচ্চ একমাস সময় লাগবে বলেই কমিশনের আধিকারিকদের দাবি। ফলে নতুন শিক্ষা বর্ষ থেকেই স্কুলগুলিতে নতুন শিক্ষক নিয়োগ হবে বলে আশাবাদী কমিশনের আধিকারিকরা। 

উচ্চ প্রাথমিকের নিয়োগ প্রক্রিয়া এবার একদম শেষ পর্যায়ে। রাজ্য আপাতত উচ্চ প্রাথমিকের নিয়োগপ্রক্রিয়াকেই অগ্রাধিকার দিতে চায়। সেক্ষেত্রে হাইকোর্টের তরফে অনুমতি পেয়ে গেলেই আগামী শিক্ষাবর্ষের শুরুতেই উচ্চ প্রাথমিকের নয়া শিক্ষক স্কুলে স্কুলে নিয়োগ করা সম্ভব হবে বলেই মনে করছেন স্কুল সার্ভিস কমিশনের আধিকারিকরা। 


উচ্চ প্রাথমিকে নিয়োগের ক্ষেত্রে আদালতের নির্দেশ অত্যন্ত গুরুত্বপূর্ণ। ইন্টারভিউয়ে ডাক না পাওয়া এবং পরে যোগ্য বলে বিবেচিত ১,৫৮৫ জন উচ্চ-প্রাথমিক শিক্ষক পদপ্রার্থীর ইন্টারভিউ প্রক্রিয়া পেন্ডিং হয়ে ছিল। আদালতের নির্দেশক্রমে তাঁদের ইন্টারভিউ নিয়েছে কমিশন। এবার আদালত কোনও আপত্তি না করলে ১৪ হাজার ৩৩৯টি শূন্যপদে নিয়োগে আর কোনও বাধা থাকবে না। 

আপার প্রাইমারির যা হিসাব, তাঁতে গণিত সহ বিজ্ঞানের অন্যান্য বিষয়ে যে শূন্যপদ রয়েছে, তাতে সবারই চাকরি হয়ে যাবে। ১৪ হাজার ৩৩৯টি শূন্যপদে ইন্টারভিউ দিয়েছেন ১৪,০৭৩ জন। তবে, সব বিষয়ে শূন্যপদ এবং প্রার্থীর অনুপাত সমান নয়। বিশেষ করে ভূগোলের মত বিষয়ে শূন্যপদের রেশিও হিসাবে বেশি প্রার্থীকে ইন্টারভিউয়ে ডাকা হয়েছে। তাই কিছু বিষয়ের প্রার্থীরা সবাই হয়তো চাকরি নাও পেতে পারেন।

close