Kode Iklan atau kode lainnya

DA: সুপ্রিম কোর্টে ডিএ মামলার শুনানি পিছিয়ে গেলো, ফের দেওয়া হল শুনানির তারিখ, জানুন

 মহার্ঘ ভাতা (ডিএ)

নিউজ ডেস্ক: পিছিয়ে গেল বকেয়া মহার্ঘ ভাতা (ডিএ) সংক্রান্ত মামলা। আজ সুপ্রিম কোর্টে DA মামলার শুনানি পিছিয়ে গেলো, আগামী সোমবার, ৫ই ডিসেম্বর এই মামলাটির শুনানি হবে বলে জানা যাচ্ছে। এদিন বিকাল ৩.৩০ এর দিকে ডিএ মামলাটি ওঠে। তবে গুরুত্বপূর্ণ মামলা এবং সময়ের অভাবের কারণে এদিন শুনানি সম্ভব হয়নি।  আগামী ৫ই ডিসেম্বর মামলাটির শুনানি হবে।

মহার্ঘভাতা (ডিএ) সংক্রান্ত মামলাটি সোমবার সুপ্রিম কোর্টে শুনানির জন্য তালিকাভুক্ত হয়। বিচারপতি দীনেশ মাহেশ্বরী ও বিচারপতি হৃষীকেশ রায়ের বেঞ্চে মামলাটি ওঠার কথা ছিল।  মামলাটি ওই বেঞ্চের অতিরিক্ত তালিকায় ৫৭ নম্বরে ছিল। 

কলকাতা হাইকোর্ট ডিএ মামলায় যে রায় দিয়েছে তাকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে রাজ্য সরকারের তরফে স্পেশাল লিভ পিটিশন (এসএলপি) করা হয়েছে। ডিএ নিয়ে আগামী ৩০ নভেম্বর কলকাতা হাইকোর্টে সরকারের বিরুদ্ধে কর্মী সংগঠনগুলির করা আদালত অবমাননার মামলাটির শুনানি রয়েছে।

কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চের ডিএ সংক্রান্ত মামলার রায়কে চ্যালেঞ্জ জানিয়ে রাজ্য সরকার গত ৩ নভেম্বর সুপ্রিম কোর্টে স্পেশাল লিভ পিটিশন দাখিল করে। ওই পিটিশনে কিছু ত্রুটি ছিল। রাজ্য সরকারের তরফে সম্প্রতি ওই ত্রুটিগুলি সংশোধন করা হয়। 

রাজ্য সরকারি কর্মচারীরা আশঙ্কা করেছিলেন রাজ্য সুপ্রিম কোর্টে যেতে পারে। সেই আশঙ্কাকে সত্যি করে রাজ্য সুপ্রিম কোর্টে গিয়েছিল আগেই। কলকাতা হাইকোর্টে ডিএ সংক্রান্ত আদালত অবমাননার মামলায় রাজ্য সরকার যুক্তি দেখিয়েছে যে সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল করা হয়েছে। যদিও হাইকোর্ট স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে, আগামী ৩০ নভেম্বরের মধ্যে শীর্ষ আদালতে স্পেশাল লিভ পিটিশন দায়েরের প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে।

রাজ্যের দাবির প্রেক্ষিতে হাইকোর্টের বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্তের ডিভিশন বেঞ্চ স্পষ্টভাবে জানায়, সুপ্রিম কোর্টের নির্দিষ্ট কোনও নির্দেশ না থাকলে সংশ্লিষ্ট মামলার শুনানি চালিয়ে যেতে পারে হাইকোর্ট। বিচারপতিরা স্পষ্ট বার্তা দেন, সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল করা হয়েছে, সেই যুক্তি দেখিয়ে অনন্তকাল হাইকোর্টে মামলার শুনানি পিছিয়ে দেওয়া যাবে না। সুপ্রিম পিটিশন দাখিল সম্পূর্ণ করার কথা বলেন অবিলম্বে। এ জন্য ৩০ নভেম্বর পর্যন্ত সময় সীমা দেওয়া হয়।

close