Kode Iklan atau kode lainnya

রাজ্যের স্কুলে ২৫ হাজারেরও বেশি শিক্ষক নিয়োগে কোনও আইনি বাধা নেই, জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট

স্কুল সার্ভিস কমিশন

নিউজ ডেস্ক: রাজ্যের স্কুলে ২৫ হাজারেরও বেশি শিক্ষক নিয়োগে কোনও আইনি বাধা নেই, জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট। ১৮ হাজার নয়, বর্তমানে রাজ্যের স্কুলগুলিতে ২৫ হাজারেরও বেশি শূন্যপদ রয়েছে। শুক্রবার কলকাতা হাইকোর্টে হলফনামা দিয়ে একথা জানাল রাজ্য সরকার। পাশাপাশি এও জানানো হয়েছে, এইসব শূন্যপদে নিয়োগের ক্ষেত্রে কোনও মামলার জট বা আইনি অন্তরায় নেই। 

শিক্ষাদপ্তরের প্রধান সচিব রিপোর্ট দিয়ে জানিয়েছেন, নবম-দশম, একাদশ-দ্বাদশ এবং প্রধান শিক্ষক পদে মোট ২১,৬৯৪টি শূন্যপদ রয়েছে। এছাড়াও প্রাথমিক স্তরে রয়েছে ৩,৯৩৬টি শূন্যপদ। এরপর এই শূন্যপদগুলিতে নিয়োগের ক্ষেত্রে আদালতের কোনও স্থগিতাদেশ আছে কি না, তা গভর্নমেন্ট প্লিডার (জিপি) অনির্বাণ রায়ের কাছে জানতে চান বিচারপতি গঙ্গোপাধ্যায়। জানা যায়, এই শূন্যপদগুলিতে নিয়োগের ক্ষেত্রে কোনও আইনি জট নেই। এরপরই বিচারপতি মন্তব্য করেন, ‘আদালতের বিধিনিষেধ না থাকলে কেন নিয়োগ হচ্ছে না? কেন আইনি জটের কথা বলে আদালতকে নিশানা করা হচ্ছে?’ যদিও জিপি এই প্রশ্নের কোনও সদুত্তর দিতে পারেননি। 

এরপরই বিচারপতি নির্দেশে বলেন, ‘আমার বিশ্বাস, এরপর থেকে রাজনীতিবিদরা বিচার ব্যবস্থাকে রাজনীতির আঙিনায় জড়ানোর আগে বিশেষ সতর্ক হবেন।’ বিচারপতির স্পষ্ট হুঁশিয়ারি, ‘এটা বার বার সহ্য করা হবে না। ভবিষ্যতে বিনা কারণে এভাবে বিচার ব্যবস্থাকে রাজনীতির ময়দানে জড়ানো হলে পদক্ষেপ নেওয়া হবে।’ 

এছাড়াও প্রাথমিকে যে ৩,৯৩৬টি শূন্যপদ রয়েছে, সে বিষয়ে প্রাথমিক শিক্ষা পর্ষদকে কিছুই অবগত করেনি ডিরেক্টরেট অব স্কুল এডুকেশন। কেন তা করা হয়নি, তার কারণ জানিয়ে ১৭ আগস্টের মধ্যে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। 

প্রসঙ্গত উল্লেখ্য, উল্লেখ্য, ২১ জুলাইয়ের মঞ্চ থেকে মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, শিক্ষাক্ষেত্রে ১৭ হাজার চাকরি তৈরি আছে। কিন্তু আইনি জটিলতা থাকায় নিয়োগ করা যাচ্ছে না। ওই বক্তব্যের প্রেক্ষিতে বিভিন্ন সংবাদমাধ্যম খবর করায় এ নিয়ে স্বতঃপ্রণোদিত পদক্ষেপ করে আদালত।

close