Kode Iklan atau kode lainnya

টেট নিয়ে ফের মামলা দায়ের কলকাতা হাইকোর্টে, মুখ খুললেন আইনজীবী ফিরদৌস শামিম

ফিরদৌস শামিম টেট প্রশ্নভুল
ফাইল চিত্র

নিউজ ডেস্ক: শিক্ষক নিয়োগ দুর্নীতি নিয়ে হচ্ছে একের পর এক মামলা। সমানে সামনে আসছে নিয়োগ কেলেঙ্কারি। স্কুল সার্ভিস কমিশন এবং প্রাথমিক শিক্ষা পর্ষদের নিয়োগ দুর্নীতি নিয়ে তদন্ত করছে সিবিআই। কলেজ সার্ভিস কমিশনের মাধ্যমে সহকারী অধ্যাপক নিয়োগ নিয়েও চমকপ্রদ সব অভিযোগ সামনে আসছে। 

এই অবস্থায়, প্রাথমিকের টেট পরীক্ষায় প্রশ্ন ভুলের অভিযোগে ফের মামলা হল কলকাতা হাইকোর্টে। এবার ২০১৭ সালের কেটে আটটি প্রশ্ন ভুল ছিল অভিযোগ তুলে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন চাকরিপ্রার্থীদের একাংশ। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় মামলাটি গ্রহণ করে শুনানির জন্য রেখেছেন। জানা গেছে এই মামলাটি দায়ের করেছেন পাপিয়া সাউ, সুব্রত ঘোষ, প্রসেনজিৎ সাহা, সুমন বসাক, সুনন্দা নাগ সহ আরো অনেকেই।

প্রাথমিক শিক্ষক নিয়োগ সংক্রান্ত এই গুরুত্বপূর্ণ মামলার আবেদনে মামলাকারীদের বক্তব্য এই ভুল প্রশ্নের উত্তর যারা লিখেছেন তারা ক্ষতিগ্রস্ত হয়েছেন। আবেদনকারীরা এ ব্যাপারে আদালতের হস্তক্ষেপ চেয়েছেন। 

মামলাকারী পক্ষের আইনজীবী ফিরদৌস শামিম বলেন TET এর প্রশ্ন ভুল করা হয় ইচ্ছাকৃতভাবে। কারণ এই ভুল প্রশ্নের উত্তরদাতাদের অনায়াসে মেধাতালিকা থেকে বাদ দেওয়া যায়। ২০১২ সালে TET এর একটি প্রশ্ন ভুল ছিল। ২০১৪ সালে TET এর ছয়টি প্রশ্ন ভুল ছিল। এখন দেখা যাচ্ছে ২০১৭ সালে টেটের আটটি প্রশ্ন ভুল ছিল। দুই একজন আবার দ্বিমত পোষণ করে  বলছেন ২০১৭ সালের টেটে আটটি নয় ১১ টি প্রশ্ন ভুল হয়েছে। 

পরীক্ষার্থীদের একাংশ জানিয়েছেন ভুল প্রশ্নের উত্তর দিলে পরীক্ষক সেই উত্তর বাতিল করে পরীক্ষার্থীকে নম্বর দেন না। এর ফলে বহু পরীক্ষার্থী এই ভুল প্রশ্নের উত্তর দিয়ে মেধা তালিকার বাইরে চলে যান। 

close