Kode Iklan atau kode lainnya

ব্রেকিং: SSC-তে দীর্ঘ লড়াই করে শিক্ষক পদে চাকরি পেলেন ক্যান্সার আক্রান্ত সোমা দাস

 

নিউজ ডেস্ক: দীর্ঘ বঞ্চনা শেষ হল। এসএসসিতে দীর্ঘ লড়াইয়ের পর চাকরি পেলেন ক্যান্সার আক্রান্ত সোমা দাস। ক্যান্সার আক্রান্ত চাকরিপ্রার্থী সোমা দাসের ৭ দিনের মধ্যে চাকরির ব্যবস্থা করতে হবে। এই মর্মে নির্দেশিকা জারি করেছিল স্কুল শিক্ষা দফতর। তারপরই অবশেষে নিয়োগ সুপারিশ পেলেন তিনি।  

অবশেষে মঙ্গলবার সেই নিয়োগপত্র দিল আচার্য ভবন। সোমাকে নলহাটির মধুরা হাই স্কুলে বাংলার শিক্ষিকা হিসেবে নিয়োগ দিয়েছে স্কুল সার্ভিস কমিশন।

এসএসসি নিয়োগে দুর্নীতির অভিযোগ নিয়ে চাকরির দাবিতে গান্ধী মূর্তির নীচে বিক্ষোভ সমাবেশে অংশ নিয়েছিলেন সোমা দাস। ক্যান্সারে আক্রান্ত হয়েও তিনি লড়াই চালিয়ে যেতে থাকেন। পিছিয়ে আসেননি তাঁর ন্যায্য অধিকারের লড়াই থেকে। শিক্ষক হওয়ার স্বপ্ন দেখা থেকে।

ক্যান্সার আক্রান্ত সোমার খবর পৌঁছয় কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের কাছে। সঙ্গে সঙ্গেই সোমা দাসকে (Soma Das) হাইকোর্টে ডেকে পাঠান বিচারপতি। আদালতে তাঁর সঙ্গে দেখা করতে বলেন। বিচারপতি গঙ্গোপাধ্যায় তাঁর কাছে জানতে চান, তিনি অন্য কোনও সরকারি চাকরি করতে ইচ্ছুক কিনা? যার উত্তরে সরাসরি "না" বলেন সোমা। ফিরিয়ে দেন খোদ কলকাতা হাইকোর্টের বিচারপতির প্রস্তাবও।

যদিও প্রত্যয়ী সোমা দাস আদালতে দাঁড়িয়ে জানান, "আমি যোগ্য প্রার্থী। শিক্ষকতাই করব, অন্য কিছু নয়। চাকরি নিয়ে আন্দোলন থেকে সরে যাব না। আমাদের মনে আশা জাগিয়েছেন বিচারপতি গঙ্গোপাধ্যায়। লড়াই চলবে।"

এরপরই আন্দোলনকারী সোমা দাসকে সহকারী শিক্ষক পদে নিয়োগ করা যায় কিনা, সেই বিষয়ে স্কুল শিক্ষা দফতরের সচিবকে বিবেচনা করে দেখার নির্দেশ দেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। প্রয়োজনে রাজ্যের সর্বোচ্চ প্রশাসকের সঙ্গে কথা বলেও প্রয়োজনীয় সিদ্ধান্ত গ্রহণ করার অনুরোধ করেন বিচারপতি।

ক্যান্সার আক্রান্ত সোমা দাসের চিকিৎসার জন্য ১৫ লাখ টাকার প্রয়োজন। চাকরি না পেলে কীভাবে চিকিৎসা হবে? সেই সমস্যা আশু সমাধানের জন্য ৭ দিনের মধ্যে সোমা দাসের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত গ্রহণের অনুরোধ করেছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। অবশেষে চাকরি পেলেন ক্যান্সার আক্রান্ত সোমা দাস। 

close