Kode Iklan atau kode lainnya

চাকরি পেতে ২০ লাখ! আবেদন না করেই মোটা ঘুষ দিয়ে স্কুলে চাকরি! সিবিআইকে ‘তথ্য’ দিলেন মামলাকারীরা

নিউজ ডেস্ক: এর আগে পরীক্ষায় পাশ করেননি, মেধাতালিকায় নাম নেই, এর আগে এমন ব্যক্তিদের চাকরি দেওয়ার অভিযোগ উঠেছিল। এ বার চাকরির জন্য আবেদন না করা সত্ত্বেও চাকরি দেওয়ার অভিযোগ উঠল। সোমবার থেকেই মামলাকারীদের কাছ থেকে নথি হাতে নেওয়ার কাজ শুরু করেছে সিবিআই।  সেখানেই একাধিক বিস্ফোরক তথ্য সামনে এসেছে। ফৌজদারি আইনের ৯১ ধারা অনুযায়ী মামলাকারীদের এই নথি বা তথ্যাদি এসএসসি দুর্নীতির রহস্যভেদ করতে অন্যতম হাতিয়ার হবে বলে মনে করছেন তদন্তকারীরা।

মামলাকারীদের জিজ্ঞাসাবাদ এবং নিজেদের তদন্তে সিবিআই জানতে পেরেছে, এসএসসি নিয়োগ প্রক্রিয়ায় অংশ না নিয়েও অনেকে চাকরি পেয়েছেন বলে অভিযোগ। অর্থাৎ চাকরির আবেদন না করা সত্ত্বেও চাকরির সুপারিশপত্র দেওয়ার অভিযোগ রয়েছে এসএসসি-র বিরুদ্ধে। এ ছাড়া অভিযোগ রয়েছে, ওই বেআইনি নিয়োগ প্রাপ্যকদের সঠিক নথি ছাড়া স্কুলে যোগ দেওয়ার ক্ষেত্রে প্রভাব খাটানো হয়েছে। 

প্রসঙ্গত, দু’মাস আগে এসএসসি নিয়োগ সংক্রান্ত বিষয়ের উপর একটি অডিয়ো ক্লিপ আদালতে শোনানো হয়। সেখানে ২০ লাখ টাকার বিনিময়ে চাকরি ‘বিক্রি’র কথা শোনা যায়। এক পুরুষ কণ্ঠকে ওই ক্লিপে বলতে শোনা যায়, ‘‘আমরা এত টাকা নেব না। আমরা মাত্র এক লাখ টাকা পাব। বাকি টাকা নেবে এসএসসি।’’ এমনকি, ওই কণ্ঠকে আরও বলতে শোনা যায়, ‘‘পরীক্ষা না দিলে বা উত্তরপত্র খালি জমা দিলে চাকরি দেওয়ার ক্ষেত্রে সুবিধা রয়েছে।’’

কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা মামলাকারীদের কাছ থেকে নথি, প্রমাণ-সহ জানতে পেরেছে, তৃতীয় শ্রেণিতে বাগ কমিটি ৩৮১টি বেআইনি নিয়োগের কথা বললেও, সংখ্যাটা আরও বেশি।

গ্রুপ-সি, গ্রুপ-ডি এবং সহকারী শিক্ষক নিয়োগ মিলিয়ে মোট আটটি মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দেয় কলকাতা হাই কোর্ট। বিচারপতি বাগ কমিটির সুপারিশ গ্ৰুপ-সি এবং গ্রুপ-ডি-র রহস্যভেদে সিবিআইকে সাহায্য করেছে। ফলে আদালত যে নথির উপর দাঁড়িয়ে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে, সেই নথিসমূহ সিবিআই নিজেদের হেফাজতে নিতে শুরু করেছে। 

close