Kode Iklan atau kode lainnya

SSC: জীবনের ঝুঁকি নিয়ে চাকরির দাবিতে আন্দোলনে সামিল ব্রেন টিউমারের অস্ত্রোপচার হওয়া প্রার্থী

নিউজ ডেস্ক: স্কুল সার্ভিস কমিশনের দুর্নীতির বিরুদ্ধে মেধা তালিকাভুক্ত নবম থেকে দ্বাদশ শ্রেণীর শিক্ষক- শিক্ষিকা পদপ্রার্থীরা তৃতীয় দফার যে লাগাতার আন্দোলন কলকাতার গান্ধী মূর্তির পাদদেশে চালাচ্ছে সেখানে ব্রেন টিউমারে আক্রান্ত অনুপকুমার ঘোষ তার  অস্ত্রপ্রচারের পরেও আবারো আন্দোলন মঞ্চে উপস্থিত হলেন। নবম-দশম শ্রেণীর ভৌতবিজ্ঞান বিষয়ে ওবিসি-বি ক্যাটাগরিতে মেধাতালিকায় তার রেঙ্ক 349। 

যেখানে নবম থেকে দ্বাদশ শ্রেণীতে বহু বিষয় এমনকি তার ভৌতবিজ্ঞান বিষয়ে শিক্ষক নিয়োগের ক্ষেত্রেও পাস না করা, পরীক্ষা না দেওয়া, মেধাতালিকায় নাম না থাকা বহু ব্যক্তি বর্তমানে অবৈধভাবে নিয়োগ পেয়েছেন, তাসত্ত্বেও এরকম একজন ব্রেন টিউমারে আক্রান্ত মেধা তালিকাভুক্ত শিক্ষক পদপ্রার্থীকে ধর্নামঞ্চে এসে তার প্রাপ্য চাকরি আদায়ের জন্য লড়াই করতে হচ্ছে তা এক বিস্ময় ও সমাজের লজ্জা।

এর আগেও আমরা দেখেছি স্কুলশিক্ষিকার পদপ্রার্থী ক্যান্সার আক্রান্ত সোমা দাসের লড়াইয়ের কথা। তিনিও বর্তমানে ব্লাড ক্যান্সারে আক্রান্ত হওয়া সত্ত্বেও এই ধর্না মঞ্চে লাগাতার উপস্থিত থাকেন। তখনই তিনি বলেছিলেন তিনি শুধু একা নন এরকম বহু চাকরিপ্রার্থী নিজের জীবনকে বাজি রেখে তাদের ন্যায্য অধিকার ছিনিয়ে নিতে ধর্না মঞ্চে আসেন। ব্রেন টিউমারের অপারেশনের পর অনুপকুমার ঘোষ, ব্লাড ক্যান্সার আক্রান্ত সোমা দাস এর মত আবারো আজ থেকে ধর্না মঞ্চে তার ন্যায্য অধিকার ছিনিয়ে নিতে উপস্থিত হয়েছেন। 

আন্দোলনকারী অনুপকুমার ঘোষ বলেন বর্তমানে এই গান্ধী মূর্তির পাদদেশে তৃতীয় দফার আন্দোলনের আগে সল্টলেকে যে 187 দিনব্যাপী দ্বিতীয় দফার আন্দোলন চলছিল সেখানেও তিনি বেশ কিছুদিন উপস্থিত ছিলেন। কিন্তু সেই আন্দোলন চলাকালীন তিনি খুব অসুস্থ হয়ে পড়েন এবং গত নভেম্বর মাসে ব্যাঙ্গালোর জান ব্রেন টিউমার অপারেশনের জন্য। সামান্য টিউশন পড়িয়ে ও জমানো টাকা দিয়ে অপারেশন ও ওষুধের বিপুল খরচ বহন করা তার পক্ষে বর্তমানে অসম্ভব হয়ে পড়েছে। তবে কোন অবস্থাতেই তিনি আন্দোলন মঞ্চ ছেড়ে যাবেন না বলে মনস্থির করেছেন। 

যদিও বর্তমানে তার বাড়িতে বিশ্রামের খুবই প্রয়োজন কিন্তু তবুও তিনি তার ন্যায্য অধিকারের দাবি আদায়ের জন্য কলকাতার গান্ধী মূর্তির পাদদেশে অবস্থান উপস্থিত হয়েছেন।

আন্দোলনকারী মোয়াজ্জেম হোসেন বলেন যে, ব্রেন টিউমারের অস্ত্রোপচারের আগে অনুপ যেমন আন্দোলনে লাগাতার এসেছে তেমনি অস্ত্রপ্রচারের পরেও তিনি বাড়ি থেকে সবসময়ই আন্দোলনের খবরাখবর নিতেন। বর্তমানে সামান্য কিছুটা সুস্থ হয়েই তিনি আবার এই চরম গ্রীষ্মের দাবদাহে উপেক্ষা করে কলকাতার গান্ধী মূর্তির পাদদেশে খোলা আকাশের নিচে আমাদের সঙ্গে ন্যায্য অধিকারের দাবিতে অবস্থান বিক্ষোভ যোগ দিয়েছেন। মোয়াজ্জেম হোসেন আরো বলেন যে শুধু ব্রেন টিউমারে অস্ত্রোপচারের পর অনুপকুমার ঘোষ বা ব্লাড ক্যান্সারে আক্রান্ত সোমা দাস নয়, লাগাতার আন্দোলনের ফলে তারা শারীরিক ও মানসিকভাবে বিধ্বস্ত হলেও কোনভাবেই তারা তাদের ন্যায্য অধিকারের দাবী থেকে সরে দাঁড়াবেন না। সরকার বিভিন্ন টালবাহানা অজুহাত দিয়ে নবম দশম ও একাদশ দ্বাদশ শ্রেণীর মেধা তালিকাভুক্ত শিক্ষক পদপ্রার্থীদের এখনো নিয়োগ দিচ্ছেন না। তাই তারা বর্তমানে রাস্তার আন্দোলন এবং বিভিন্ন অফিস ঘেরাও কর্মসূচি নিতে চলেছেন। যত সময় পর্যন্ত না নবম দশম ও একাদশ দ্বাদশ শ্রেণীর মেধা তালিকাভুক্ত সকলের চাকরি নিশ্চিত হচ্ছে ততদিন পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবেন।

close