Kode Iklan atau kode lainnya

UPSC-তে দেশে প্রথম শ্রুতি শর্মা, জানেন কি কোন বিশ্ববিদ্যালয়ের ছাত্রী তিনি?

নিউজ ডেস্ক: সোমবারই প্রকাশিত হয়েছে সিভিল সার্ভিস পরীক্ষার (UPSC Civil Service) চূড়ান্ত ফল। এবারে সর্বভারতীয়স্তরের প্রতিযোগিতামূলক এই পরীক্ষায় পাশ করেছেন ৬৮৫ জন। সাফল্যের নিরিখে পুরুষদের টেক্কা দিয়ে প্রথম চারজনই মহিলা। মেধা তালিকার প্রথমে রয়েছেন শ্রুতি শর্মা (Shruti Sharma)। দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ স্থান অধিকারীরা হলেন অঙ্কিতা আগরওয়াল, চণ্ডিগড়ের যামিনী শিংলা এবং ঐশ্বর্য বর্মা। 

শ্রুতি শর্মা আসলে সেই বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ছিলেন যে বিশ্ববিদ্যালয়কে আন্দোলনের আঁতুড় ঘর বলা হয়। উগ্র হিন্দুত্ববাদী আবার তাকে দেশ বিরোধী বিশ্ববিদ্যালয় বলেও ডাকে। অর্থাৎ দিল্লির জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী শ্রুতি। স্কুলের পড়াশুনা সম্পূর্ণ করার পর শ্রুতি দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ সেন্ট স্টিফেন্স কলেজে ভর্তি হয়েছিলেন। এই একই সময়ে তিনি জামিয়া মিলিয়া ইসলামিয়া রেসিডেন্সিয়াল কোচিং সেন্টারে পড়তেন, সিভিল সার্ভিসের প্রস্তুতির জন্য। উল্লেখযোগ্য বিষয়, এই কোচিং সেন্টার থেকেই ২৩ জন পরীক্ষার্থী এই পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন।

সিভিল সার্ভিসের প্রস্তুতির জন্য জামিয়া মিলিয়া ইসলামিয়া রেসিডেন্সিয়াল কোচিং সেন্টারে ভর্তি হয়েছিলেন প্রথম হওয়া শ্রুতি শর্মা (Shruti Sharma)। তার পরই মিলল সাফল্য। তাৎপর্যপূর্ণভাবে এবার জামিয়া মিলিয়ার এই কোচিং সেন্টার থেকে ২৩ জন পরীক্ষার্থী দেশের মধ্যে সবচেয়ে কঠিন প্রতিযোগিতামূলক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন।

এদিন UPSC পরীক্ষার যে চূড়ান্ত ফলাফল প্রকাশিত হয়েছে তাতে আইএএস, আইপিএস, আইএফএস, সেন্ট্রাল সার্ভিস ‘এ’ ও সেন্ট্রাল সার্ভিস ‘বি’ তে মোট ৬৮৫ জন জায়গা করে নিয়েছেন। তার মধ্যে নতুন আইএএসের সংখ্যা ১৮০। ইন্ডিয়ান ফরেন সার্ভিসে জায়গা করে নিয়েছেন ৩৭ জন। ইন্ডিয়ান পুলিশ সার্ভিসে নিয়োগ পেয়েছেন ২০০ জন। 

এবারে প্রথম হয়েছেন শ্রুতি শর্মা, দ্বিতীয় স্থানে রয়েছেন অঙ্কিতা আগরওয়াল, তৃতীয় স্থান অধিকারীর নাম গামিনী সিংলা এবং চতুর্থ স্থান অধিকারী হলেন ঐশ্বর্য বর্মা। অষ্টম স্থান দখল করেছেন ঈশিতা রাঠি। অন্যদিকে, পঞ্চম, ষষ্ঠ, সপ্তম, নবম ও দশম স্থানে রয়েছেন যথাক্রমে উৎকর্ষ দ্বিবেদী, যক্ষ চৌধুরী, সম্যক এস জৈন, প্রীতম কুমার এবং হর কিরাত সিং রন্ধাওয়া।

close