Kode Iklan atau kode lainnya

কোনও কোচিং ছাড়াই বাড়িতে পড়ে সফল বঙ্গ তনয়া, UPSC-তে সফল বেতাইয়ের দিয়া গোলদার

 

নিউজ ডেস্ক: সোমবারই প্রকাশিত হয়েছে সিভিল সার্ভিস পরীক্ষার (UPSC Civil Service) চূড়ান্ত ফল। এবারে সর্বভারতীয়স্তরের প্রতিযোগিতামূলক এই পরীক্ষায় পাশ করেছেন ৬৮৫ জন। সাফল্যের নিরিখে পুরুষদের টেক্কা দিয়ে প্রথম চারজনই মহিলা। মেধা তালিকার প্রথমে রয়েছেন শ্রুতি শর্মা (Shruti Sharma)। দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ স্থান অধিকারীরা হলেন অঙ্কিতা আগরওয়াল, চণ্ডিগড়ের যামিনী শিংলা এবং ঐশ্বর্য বর্মা। 

সিভিল সার্ভিস পরীক্ষায় জায়গা করে নিয়েছেন তেহট্টে থানার বেতাইয়ের মেয়ে দিয়া গোলদার। ইউনাইটেড পাবলিক সার্ভিস কমিশনে ৬১২ ব়্যাঙ্ক করেছেন তিনি। ২৪ বছর বয়সী দিয়া এখন বেহালার বাসিন্দা।  IIT-খড়গপুর থেকে স্নাতক, এরপর সেখান থেকেই দ্বৈত BTech-MTech ডিগ্রি করেছেন তিনি। দিয়ার কথায়, "আমি অভিভূত। এবারে পরীক্ষা স্থগিত করা হয়েছিল, এবং প্রিলিম-মেইন্সের ব্যবধান কমেছিল। আমি প্রথমবারের মতো সবকিছু করতে গিয়ে টেনশনে ছিলাম। আমি খুব খুশি।"

বাবা অজিত গোলদার ডব্লিউবিসিএস অফিসার। তাঁর কথায়, “খড়গপুর আইআইটিতে পড়াশোনা চলাকালীন লকডাউন শুরু হয়ে যায়। মেয়ে বাড়িতে বসে না থেকে ইউপিএসসির প্রস্তুতি নেওয়ার ইচ্ছেপ্রকাশ করেছিল। কোনও কোচিং ছাড়া মেয়ে যে এত ভাল ফল করবে কখনও ভাবতে পারিনি।” 

দিয়া জানাচ্ছেন, “নিজের মতো করে নোটস তৈরি করে কখনও কখনও টপারদের সঙ্গে ফোনে কথা বলে বা অনলাইনে বিভিন্ন সাইট ঘেঁটে আমি কোচিং ছাড়াই প্রস্তুতি নিয়ে ফেলি।”

সিভিল সার্ভিসের প্রস্তুতির জন্য জামিয়া মিলিয়া ইসলামিয়া রেসিডেন্সিয়াল কোচিং সেন্টারে ভর্তি হয়েছিলেন প্রথম হওয়া শ্রুতি শর্মা (Shruti Sharma)। তার পরই মিলল সাফল্য। তাৎপর্যপূর্ণভাবে এবার জামিয়া মিলিয়ার এই কোচিং সেন্টার থেকে ২৩ জন পরীক্ষার্থী দেশের মধ্যে সবচেয়ে কঠিন প্রতিযোগিতামূলক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন।

close