Kode Iklan atau kode lainnya

SSC SCAM: এবার SSC নিয়োগ দুর্নীতি নিয়ে তিন চাঞ্চল্যকর তথ্য সিবিআইয়ের হাতে এল

 

নিউজ ডেস্ক: এবার SSC নিয়োগে তিন চাঞ্চল্যকর তথ্য সিবিআইয়ের হাতে এল। বিচারপতি বাগের রিপোর্টের বাইরে এই বিস্ফোরক নথিসমূহ সিবিআইকে এসএসসি দুর্নীতির জট খুলতে সাহায্য করবে বলেই মনে করছেন মামলাকারীদের একাংশ।

অবসরপ্রাপ্ত বিচারপতি রঞ্জিতকুমার বাগের অনুসন্ধান কমিটির দেখানো দুর্নীতির তথ্যের বাইরে তিন  চাঞ্চল্যকর তথ্য এল সিবিআইয়ের হাতে। প্রথমত, গ্ৰুপ-সি বেআইনি নিয়োগের সংখ্যা ৩৮১-র অনেক বেশি। দুই, এসএসসি নিয়োগ প্রক্রিয়ায় অংশ না হয়েই অর্থাৎ, চাকরির আবেদন না করেই চাকরির সুপারিশপত্র পাওয়ার অভিযোগ এল সিবিআইয়ের হাতে। এছাড়া বেআইনি নিয়োগ প্রাপকেরা স্কুলে যোগ দিতে গেলে স্কুলের বাধার মুখে সেখানে প্রভাব খাটিয়ে স্কুলকে বাধ্য করার মতো অভিযোগও সামনে এসেছে।

স্কুলের চতুর্থ শ্রেণি কর্মী, অশিক্ষক কর্মী এবং সহকারী শিক্ষক নিয়োগ মিলিয়ে মোট ৮টি সিবিআই তদন্তের নির্দেশ দেয় কলকাতা হাইকোর্ট। সরকারি সূত্রে খবর গ্রুপ-সি ও গ্রুপ-ডি পদে ত্রটিপূর্ণ নিয়োগ হয়েছে প্রায় এক হাজার।

প্রাক্তন শিক্ষামন্ত্রী, বর্তমান শিক্ষা প্রতিমন্ত্রী, এসএসসি উপদেষ্টা, নজরদারি কমিটির পাঁচ সদস্য, এসএসসি-র তৎকালীন প্রোগ্রামিং অফিসারের প্রত্যেককে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। আদালত যে নথির উপর দাঁড়িয়ে সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে, সেই নথিসমূহ সিবিআই নিজেদের হেফাজতে নিতে শুরু করেছে সোমবার থেকে। আর তা শুরু হতেই পরপর বিস্ফোরক তথ্য আসতে শুরু করেছে।

এই বিস্ফোরক নথি সমূহ সিবিআইকে এসএসসি দুর্নীতির জট খুলতে সাহায্য করবে বলেই মত মামলাকারীদের অনেকের। সোমবার নিজাম প্যালেসে সিবিআইয়ের মুখোমুখি হয়ে সিবিআইকে দুর্নীতির নথি দিয়ে আসেন গ্ৰুপ-সি এবং নবম-দশমের মামলকারীরা।

মামলাকারীদের এই নথি বা তথ্যাদি এসএসসি দুর্নীতির রহস্যভেদে অন্যতম হাতিয়ার হতে পারে, এমনটাই  মত আইনজীবী সুদীপ্ত দাশগুপ্ত, ফিরদৌস শামিম, বিক্রম বন্দোপাধ্যায়দের।

close