Kode Iklan atau kode lainnya

রাজ্যের স্কুলশিক্ষায় বিশেষজ্ঞ কমিটিতে ব্যাপক রদবদল, পুরনো কমিটি ভাঙলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু

 

নিউজ ডেস্ক: রাজ্য সরকারের স্কুলশিক্ষায় বিশেষজ্ঞ কমিটিতে ব্যাপক রদবদল। পুরনো কমিটি ভাঙলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।  পুরনো কমিটি ভেঙে প্রতিটি বিষয়ে আনা হল একজন মেন্টর। বাদ গেলেন পুরনো কমিটির একাধিক সদস্য। স্কুলশিক্ষার সিলেবাস সংক্রান্ত কাজ করবে বিশেষজ্ঞ কমিটি।                 

কমিটি কোন কোন বিষয়ে নজর রেখে শিক্ষানীতি তৈরি করবে তা-ও বলে দেওয়া হয়েছে। রাজ্যের পড়ুয়া তথা শিক্ষা ব্যবস্থার সার্বিক স্বার্থ যেন রক্ষা পায়, এই নির্দেশিকা প্রকাশের দু’মাসের মধ্যে রিপোর্ট দেওয়ার জন্যও কমিটিকে অনুরোধ করা হয়েছে। এই কমিটির উদ্দেশ্য হবে বিকল্প শিক্ষানীতিতে কর্মসংস্থানকে বেশি গুরুত্ব দেওয়া, এমনটাই জানান হয়েছিল। কর্মসংস্থানের পাশাপাশি ছাত্রছাত্রীদের উদ্ভাবনী ক্ষমতা বাড়ানোয় নজর দেবেন কমিটির সদস্যরা। 

যে তথ্য পাওয়া গিয়েছে সেখানে দেখা গেছে রাজ্যের স্কুল শিক্ষার বিশেষজ্ঞ কমিটি ঢেলে সাজিয়েছেন শিক্ষামন্ত্রী। চেয়ারম্যান হিসেবে রয়েছেন অভীক মজুমদার। তিনি আগেও সেই পদেই ছিলেন। তবে বদলেছে কমিটির গঠন। ৮টি বিষয়ের জন্য আনা হয়েছে ৮ জন মেন্টরকে। যাদবপুর এবং কলকাতা বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েক অধ্যাপক রয়েছেন। এছাড়াও বেথুন স্কুল-সহ একাধিক স্কুলের শিক্ষক শিক্ষিকারাও মেন্টর পদে থাকছেন।                             

প্রতিটি বিষয়ে নিয়ে আসা হল একজন মেন্টর–কে। সেখানে বাদ গেলেন পুরনো কমিটির একাধিক সদস্য। যা নিয়ে চাপা ক্ষোভ রয়েছে। স্কুলশিক্ষার সিলেবাস সংক্রান্ত কাজ করবে বিশেষজ্ঞ কমিটি।

রাজ্যের শিক্ষাব্যবস্থার সার্বিক স্বার্থ যেন রক্ষা পায় তার জন্যই এই কমিটি। এই কমিটির উদ্দেশ্য হবে বিকল্প শিক্ষানীতিতে কর্মসংস্থানকে বেশি গুরুত্ব দেওয়া। আর ছাত্রছাত্রীদের উদ্ভাবনী ক্ষমতা বাড়ানো।

close