Kode Iklan atau kode lainnya

এবার দিল্লির নাম বদলে ইন্দ্রপ্রস্থ করার দাবি তুলল হিন্দু মহাসভা, দিলেন অদ্ভুত যুক্তি

  

নিউজ ডেস্ক: এবার দেশের রাজধানী দিল্লির নাম পরিবর্তনের দাবি উঠল। দিল্লির নাম বদলে ইন্দ্রপ্রস্থ করতে হবে, এমনই দাবি হিন্দু মহাসভার। নাম বদলের যুক্তি হিসাবে বলা হয়েছে এই নাম করলে বৃষ্টি হবে।

সর্বভারতীয় হিন্দু মহাসভার (All India Hindu Mahasabha) প্রধান চক্রপানি মহারাজের (Chakrapani Maharaj) দাবি, দিল্লির নাম বদল করলেই তীব্র গরমের হাত থেকে রেহাই পাওয়া যাবে। তখন দিল্লিতে বৃষ্টি হবে এবং অনেক উন্নতিও হবে।

তিনি বলেন, ‘তোমর রাজবংশের আমলে এক রাজার প্রাসাদের কয়েকটি পাইপ আলগা ছিল। সেই থেকে নাম হয়ে যায় ঢিলি। পরে সেটি হয়ে যায় দিল্লি। আমাদের বাড়িতে যখন কোনও সন্তানের জন্ম হয়, তখন আমরা প্রথা অনুযায়ী তার নামকরণ করি। একটি প্রাসাদের আলগা হয়ে যাওয়া পাইপ থেকে দিল্লির এরকম নাম হয়েছে। তাই এই নাম বদল করা উচিত। আমরা এই দাবিতে স্বাক্ষর সংগ্রহ অভিযান শুরু করব। কেন্দ্রীয় সরকারের কাছে এই দাবি জানানো হবে।’

চক্রপানি মহারাজের আরও দাবি, মহাভারতে দিল্লির নাম ছিল ইন্দ্রপ্রস্থ। সেখানেই ছিল পাণ্ডবদের রাজধানী। সেই কারণে হিন্দুদের কাছে ইন্দ্রপ্রস্থ নামটির বিশেষ মাহাত্ম্য রয়েছে। এই জন্যই দিল্লির নাম বদলাতে হবে।

অন্যদিকে বুধবার দিল্লির বিজেপি সভাপতি আদেশ গুপ্ত বলেন, ‘আমাদের দল দিল্লির ৪০টি গ্রামের একটি তালিকা তৈরি করেছে। এই গ্রামগুলির নাম বদল করতে হবে। গ্রামের মানুষই নাম বদলের দাবি করেছেন। কারণ, এই গ্রামগুলির নাম দাসত্বের প্রতীক বহন করে। তাই বিজেপি কাউন্সিলররা পুরসভায় গ্রামগুলির নাম বদলের প্রস্তাব পাশ করবেন। তারপর এমসিডি কমিশনারের মাধ্য়মে এই প্রস্তাব দিল্লি সরকারের কাছে পাঠানো হবে।’

close