Kode Iklan atau kode lainnya

উচ্চ মাধ্যমিক নিয়ে বড় নির্দেশ: পরীক্ষায় টোকাটুকি হলে স্কুলের অনুমোদন বাতিল, জানুন বিস্তারিত

নিউজ ডেস্ক: আগামী ২ এপ্রিল অর্থাৎ শনিবার থেকে রাজ্য জুড়ে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষা (HS Exam 2022)।  তার আগে প্রশ্নপত্র ফাঁস, টোকাটুকি-সহ যে কোনও ধরণের জন্য অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে বড় সিদ্ধান্ত নিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। কোনও স্কুল থেকে টোকাটুকি বা অন্য কোনও অসাধু কাজের অভিযোগ এলে, সেই স্কুলের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা উচ্চ মাধ্যমিক শিক্ষা সাংসদ। প্রয়োজনে ওই স্কুলের অনুমোদন বাতিল পর্যন্ত করে দেওয়া হতে পারে।

উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে একাধিক নিরাপত্তা মূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। সংসদের তরফে জানান হয়েছে, প্রতিটি পরীক্ষা কেন্দ্রে স্পেশ্যাল Observer রাখতে হবে। প্রতি কক্ষে ২ জন করে শিক্ষিক-শিক্ষিকা গার্ডের দায়িত্বে থাকবেন। নজরদারিতে কোনও গাফিলতি হলে ব্যবস্থা নেওয়া হবে। যে বিষয়ের পরীক্ষা যেদিন থাকবে, সেই বিষয়ের শিক্ষক সে দিন দায়িত্বে থাকতে পারবেন না। কোনও স্কুল থেকে টোকাটুকি বা অন্য কোনও অসাধু কাজের অভিযোগ এলে, সেই স্কুলের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। প্রয়োজনে স্কুলের অনুমোদন বাতিল পর্যন্ত করে দেওয়া হতে পারে।

হোম সেন্টারে পরীক্ষার জন্য স্কুলগুলোর বিরুদ্ধে চরম ব্যবস্থা নেওয়ার হুশিয়ারি দিয়েছে সংসদ। স্পেশ্যাল অবজারভার হিসাবে সরকারি আধিকারিক থাকবেন প্রতিটি পরীক্ষাকেন্দ্রে। স্পর্শকাতর কেন্দ্রে সিসিটিভি ক্যামেরার মাধ্যমে নজরদারি চালানো হবে। পরীক্ষা কেন্দ্রে যখন প্রশ্ন যাবে, সেই সময়ে পুলিশ মোতায়েন থাকবে। পুলিশ ছাড়া কোনও প্রশ্নপত্র বিলি হবে না। কোনও স্কুলে যদি পর্যাপ্ত সংখ্যক শিক্ষক না থাকেন, সেক্ষেত্রে জুনিয়র হাই স্কুল, মাধ্যমিক স্কুল থেকে শিক্ষক নেওয়া হবে।

এবার একাদশ এবং দ্বাদশ শ্রেণির এগারটি বিষয়ে অলচিকি ভাষায় প্রশ্নপত্র করা হচ্ছে। দুই শ্রেণি মিলিয়ে মোট ২২ টি বিষয়ের প্রশ্নপত্র হচ্ছে অলচিকি ভাষায়। উচ্চমাধ্যমিক পরীক্ষার পরীক্ষার্থীর সংখ্যা ৭ লক্ষ ৪৫ হাজার বলে জানা গিয়েছে। এদিন সাংবাদিক বৈঠক করে এমনটাই জানান, উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি।  

close