Kode Iklan atau kode lainnya

পরীক্ষার নির্ঘণ্ট প্রকাশ করল মধ্যশিক্ষা পর্ষদ, স্পষ্ট নির্দেশিকার দাবি শিক্ষকদের

 

নিউজ ডেস্ক: রাজ্যে স্কুলের পরীক্ষার নির্ঘণ্ট প্রকাশ করল পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ। নির্ঘন্ট অনুযায়ী ষষ্ঠ থেকে দশম শ্রেণির প্রথম পার্বিক মূল্যায়ন চলতি বছরের ৭-ই মে-র মধ্যে নিতে হবে। পাশাপাশি, ১৭-৩০ নভেম্বরের মধ্যে নিতে হবে মাধ্যমিকের টেস্ট পরীক্ষা 

নির্ঘন্ট প্রকাশ করে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ জানিয়েছে,  স্কুলগুলিকে অবশ্যই ১ম, ২য় এবং ৩য় পর্যায়ক্রমিক মূল্যায়নের নিম্নলিখিত সময়সূচী অনুসরণ করতে হবে৷ প্রতিটি স্কুল আবশ্যক ভাবে তাদের নিজস্ব প্রশ্নপত্র প্রস্তুত করতে হবে এবং প্রশ্নপত্রের শীর্ষে প্রতিষ্ঠানের নাম উল্লেখ করতে হবে। WBBSE দ্বারা স্বীকৃত সমস্ত বিদ্যালয়ের প্রতিষ্ঠানের প্রধানকে ষষ্ঠ-দশম শ্রেণীর প্রশ্ন পত্রের জন্য পাঠ্যক্রমের বিভাগ, নম্বর বিতরণ বাধ্যতামূলকভাবে মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছে। 

এই বিষয়ে শিক্ষক শিক্ষাকর্মী শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের রাজ্য সম্পাদক কিংকর অধিকারী বলেন,  “পর্যায়ক্রমিক মূল্যায়নের নির্ঘণ্ট সম্পর্কিত নোটিশ প্রকাশ করল মধ্যশিক্ষা পর্ষদ। প্রত্যেক বিদ্যালয়কে নিজের বিদ্যালয়ের নামে প্রশ্নপত্র তৈরি করতে হবে। হাই স্কুলের সঙ্গে পঞ্চম শ্রেণি রয়েছে। অথচ পঞ্চম শ্রেণির পর্যায়ক্রমিক মূল্যায়নের কথার উল্লেখ নেই। কোন সিলেবাসের ভিত্তিতে পরীক্ষা হবে? পঠন সেতু দেওয়া হয়েছিল প্রতিটি শ্রেণির জন্য। তার কি হবে? এ ব্যাপারে স্পষ্ট নির্দেশিকা প্রয়োজন।”

close