Kode Iklan atau kode lainnya

নয় দিনে আট বার: আজও বাড়ল পেট্রোল-ডিজেলের দাম, টানা বৃদ্ধিতে মাথায় হাত আমজনতার

 

নিউজ ডেস্ক: টানা বেড়েই চলছে তেলের দাম। আজকেও বাড়ল পেট্রোল-ডিজেলের দাম। এই নিয়ে গত নয় দিনে আটবার মহার্ঘ হল তেল। আজ বুধবার সকাল থেকেই পেট্রোল ও ডিজেল লিটার প্রতি ৮০ পয়সা করে বৃদ্ধি পাচ্ছে। ২২ মার্চ থেকে এখনও পর্যন্ত পেট্রোল-ডিজেলের দাম ৫.৬০ টাকা পর্যন্ত বৃদ্ধি পেয়েছে।  টানা দাম বৃদ্ধিতে মাথায় হাত আমজনতার। 

দেশে পেট্রোল ও ডিজেলের দাম আবারও নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে দেখা যাচ্ছে। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম (Crude Oil) কমার মধ্যেই জাতীয় বাজারে পেট্রোল ও ডিজেলের দাম আকাশ ছোঁয়া। 

কলকাতাতেও গত ৯  দিনে ৮ বার দাম বেড়েছে পেট্রোল-ডিজেলের দাম।  আজ বুধবার কলকাতায় লিটার প্রতি পেট্রোল ১১০.৫২ টাকা ও ডিজেলের ডিজেলের দাম ৯৫.৪২ টাকা হয়েছে৷ ফলত কলকাতায় পেট্রোল লিটার প্রতি ৮৪ পয়সা ও ডিজেল লিটার প্রতি ৮০ বেড়েছে৷  

২৯ মার্চ ২০২২ লিটার প্রতি পেট্রোল ও ডিজেলের দাম ছিল যথাক্রমে ১০৯.৩৮ টাকা ও ৯৪.৬২ টাকা৷ সর্বোপরি বলা যেতে পারে যে মধ্যবিত্তের জন্য ফের বড় ধাক্কা, কেননা পেট্রোপণ্যের দাম লাগাতার বেড়ে চলেছে সঙ্গে সঙ্গে মধ্যবিত্তের অস্বস্তিও বেড়েছে ৷ 

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম প্রায় ২৬  শতাংশ কমেছে। তা সত্ত্বেও দেশে পেট্রোল-ডিজেলের দামে ক্রমাগত মূল্যস্ফীতির আগুনে জ্বলছে।

গত  ফেব্রুয়ারিতে যেখানে ব্যারেল প্রতি সর্বোচ্চ ১৩০ ডলারে মিলছিল সেখান  থেকে কমে  এখন ১০৩ ডলারে নেমেছে, কিন্তু এর মধ্যেই জাতীয় বাজারে পেট্রোল ও ডিজেলেপ দাম  বাড়ছে। বিশেষজ্ঞদের ধারণা, দাম বাড়ার প্রক্রিয়া এখনই বন্ধ হচ্ছে না।

পেট্রোল-ডিজেলের ঊর্ধ্বমুখী এই দামের জেরে নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর দাম আরও বেড়ে যাওয়ার আশঙ্কা প্রবল। একইসঙ্গে ফের একবার বড়সড় কোপ পড়তে পারে গাড়ি ভাড়ার ক্ষেত্রেও। মহামারীর কাল কাটিয়ে ওঠার মুখে জ্বালানি তেলের লাগাতার এই দাম-বৃদ্ধির জেরে ঘোর বিপাকে আমজনতা।


close