Kode Iklan atau kode lainnya

বাংলায় আড়াই হাজার এমবিবিএস আসন সংরক্ষণের গেরোয়, সমস্যা বাড়ছে আনরিজার্ভড মেধাবীদের

নিউজ ডেস্ক: বাংলায় এমবিবিএস আসন সংখ্যা এখন অনেকটাই বেড়েছে। এমবিবিএস আসন এখন চার হাজারেরও বেশি। তবে এর মধ্যে সংরক্ষিত আসন সংখ্যা প্রায় আড়াই হাজার। চাহিদার সঙ্গে যোগান দিয়ে রাজ্যে মেডিক্যাল কলেজ বাড়ছে। কিন্তু তাতে ‘ইউআর’ বা ‘আনরিজার্ভড’ ছাত্রছাত্রীদের খুব লাভ হচ্ছে না। 

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক ও রাজ্য স্বাস্থ্যদপ্তর সূত্রের খবর, বাংলার ৩ হাজার ৫৭০টি এমবিবিএস আসনের জন্য ছাত্রছাত্রীদের ভর্তির কাউন্সেলিং করছে রাজ্য। মেডিক্যাল কাউন্সেলিং-এর পরিভাষায় এগুলি হল ‘৮৫ শতাংশ স্টেট কোটার আসন’। বাকি ১৫ শতাংশ অল ইন্ডিয়া কোটার আসনে হয় সর্বভারতীয় কাউন্সেলিং। সেই কোটায় রয়েছে ৪৭১টি আসন। 

সবমিলিয়ে ৪০৪১টি আসনে কাউন্সেলিং-এর মাধ্যমে ভর্তি প্রক্রিয়া হয়েছে ও হচ্ছে। সেন্ট্রাল পুল ও আরও নানা কোটার আসন ধরে কমবেশি আরও ১০০টি আসনে ছাত্রছাত্রীরা ভর্তি হয়েছেন বা হবেন। 

পরিসংখ্যান বলছে, ৮৫ শতাংশ তথা রাজ্য কোটার ৩ হাজার ৫৭০টি’র মধ্যে ১ হাজার ৩৮৩টি আসন ‘অসংরক্ষিত’। প্রায় ১৫ ধরনের কোটার মাধ্যমে সংরক্ষণের গেরোয় পড়েছে ২ হাজার ১৮৭টি আসন। বাকি ১৫ শতাংশ তথা সর্বভারতীয় কোটার ৪৭১টি আসনে অসংরক্ষিতদের জন্য রয়েছে ১৮২টি আসন। সাকুল্যে এই বছর এখনও পর্যন্ত কাউন্সেলিং হওয়া কমবেশি ৪ হাজার ৪১টি’র মধ্যে অসংরক্ষিতদের জন্য ১ হাজার ৫৬৫টি আসন রয়েছে। 

close