Kode Iklan atau kode lainnya

দেশের এই ৯ রাজ্যে হিন্দুরা সংখ্যালঘু, চমকপ্রদ পরিসংখ্যান পেশ করল কেন্দ্র সরকার

নিউজ ডেস্ক: ভারতের কত শতাংশ মানুষ সংখ্যালঘু? মুসলিমের জন সংখ্যাই বা কত? পরিসংখ্যান পেশ করল কেন্দ্র সরকার। সংখ্যালঘু উন্নয়ন মন্ত্রকের দেওয়া পরিসংখ্যান বলছে, ভারতে সংখ্যালঘু সম্প্রদায় আছে মোটে ছ’টি। কিন্তু সর্বশেষ জনগণনা অনুযায়ী এই ছ’টি সম্প্রদায় মিলিয়েই দেশের মোট জনসংখ্যার ১৯ শতাংশেরও বেশি।  

কেন্দ্রের দেওয়া পরিসংখ্যান অনুযায়ী, দেশের প্রতি ১ হাজার জনসংখ্যার ১৯৩ জন কোনও না কোনও সংখ্যালঘু জনগোষ্ঠীর সদস্য। এর মধ্যে মুসলিমের (Muslim) সংখ্যাই ১৪৩ জন। অর্থাৎ দেশের মোট জনসংখ্যার ১৪ শতাংশের বেশি মুসলিম। ভারতে মুসলিমের সংখ্যাটা বিশ্বের অধিকাংশ মুসলিম প্রধান দেশের থেকে বেশি। শুধুমাত্র ইন্দোনেশিয়া এবং পাকিস্তানেই ভারতের থেকে বেশি মুসলিম বসবাস করেন। ভারতের সব মুসলিম যদি আলাদা একটি দেশে বসবাস করতেন, তাহলে সেই দেশটি বিশ্বের অষ্টম বৃহত্তম দেশ হত। সংখ্যালঘুদের মধ্যে ক্ষুদ্রতম জনগোষ্ঠী পার্সি। ভারতের প্রতি ১ হাজার জনসংখ্যার মধ্যে মাত্র ৬ জন পার্সি।

সুপ্রিম কোর্টে বিজেপি নেতা তথা আইনজীনী অশ্বিনী উপাধ্যায় জানিয়েছেন, কাশ্মীর-পাঞ্জাব এবং উত্তর-পূর্বের অনেক রাজ্যে হিন্দুরা সংখ্যালঘু। তিনি বলেছেন, লাদাখে হিন্দুদের জনসংখ্যা মাত্র ১ শতাংশ। মিজোরামের জনসংখ্যার ২.৭৫% হিন্দু, লাক্ষাদ্বীপে ২.৭৭%, কাশ্মীরে ৪%, নাগাল্যান্ডে ৮.৭৪%, মেঘালয়ে ১১.৫২%, অরুণাচল প্রদেশে ২৯%, পঞ্জাবে ৩৮.৪৯% এবং মণিপুরে ৪১.২৯%। তিনি জানিয়েছেন, এই রাজ্যগুলিতে হিন্দুরা সংখ্যালঘু, কিন্তু এখনও পর্যন্ত কেন্দ্র এই রাজ্যগুলির হিন্দুদের সংখ্যালঘুর মর্যাদা দেয়নি বলে তিনি জানিয়েছেন। 

কেন্দ্রকে দেশের মোট জনসংখ্যার ভিত্তিতে সংখ্যালঘু তকমা দিতে হয়। তাই অনেক রাজ্যে হিন্দুরা (Hindu) সংখ্যালঘু হওয়া সত্ত্বেও তারা সংখ্যালঘু তকমা বা সংখ্যালঘু হওয়ার সুবিধা পায় না।

close