Kode Iklan atau kode lainnya

কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য DA বাড়ল 3 শতাংশ, বাংলায় DA-র দেখা নেই

নিউজ ডেস্ক: কেন্দ্রীয় মন্ত্রিসভা 7 তম বেতন কমিশনের অধীনে কেন্দ্রীয় সরকারের জন্য মহার্ঘ ভাতা (DA) 3 শতাংশ বৃদ্ধির অনুমোদন দিয়েছে।

এই সাম্প্রতিক বৃদ্ধির সাথে, DA হবে মূল বেতনের 34%।  50 লাখেরও বেশি সরকারি কর্মচারী এবং 65 লাখ পেনশনভোগী এই পদক্ষেপ থেকে লাভবান হবেন।

কেন্দ্রীয় সরকারের কর্মচারী এবং পেনশনভোগীদের মহার্ঘ ভাতা (ডিএ) অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স (AICPI0IW) অনুসারে মূল্যস্ফীতির হারের ভিত্তিতে গণনা করা হয়। 

2021 সালের অক্টোবর-ডিসেম্বর ত্রৈমাসিকের গড় খুচরা মূল্যস্ফীতির হার ছিল 5.01 শতাংশ, তবে এটি এই বছরের ফেব্রুয়ারিতে 6.07 শতাংশে উন্নীত হয়েছে।

এই বছরের অক্টোবরে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতার একটি অতিরিক্ত কিস্তি এবং পেনশনভোগীদের জন্য ডিয়ারনেস রিলিফ (ডিআর) প্রকাশ করার অনুমোদন দেয়। 

এই বৃদ্ধি 7ম কেন্দ্রীয় বেতন কমিশনের সুপারিশের উপর ভিত্তি করে গৃহীত ফর্মুলা অনুসারে হয়েছে।  মহার্ঘ ভাতা এবং মহার্ঘ্যতা ত্রাণ উভয়ের কারণে রাজকোষের উপর সম্মিলিত প্রভাব প্রতি বছর 9,488.70 কোটি টাকা হবে।  এটি প্রায় 47.14 লক্ষ কেন্দ্রীয় সরকারী কর্মচারী এবং 68.62 লক্ষ পেনশনভোগী উপকৃত হবে।

কেন্দ্রীয় সরকারি কর্মীরা বা বিভিন্ন রাজ্যের সরকারি কর্মীরা ৩১ শতাংশ ডিএ পেলেও বাংলায় ডিএ-র দেখা নেই। গত বছর কোনও ডিএ বাড়ানো হয়নি রাজ্যের কর্মীদের জন্য। এখন মাত্র ৩ শতাংশ হারে ডিএ পান রাজ্যের সরকারি কর্মীরা। যদিও কিছুদিন আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলে দিয়েছেন, 'আমরা অনেক ডিএ দিয়ে দিয়েছি।'

close