Kode Iklan atau kode lainnya

উত্তর প্রদেশে টেটের প্রশ্নপত্র ফাঁস কাণ্ডে অভিযুক্তদের সম্পত্তি বাজেয়াপ্তের নির্দেশ যোগী আদিত্যনাথের

 

নিউজ ডেস্ক: টেট পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে গ্রেফতার করা হল ২৩ জনকে। রবিবার, ২৮ নভেম্বর ছিল প্রাইমারি ও আপার প্রাইমারির টিচার এলিজিবিলিটি টেস্ট (টেট)। কিন্তু বেশ কয়েক দিন ধরেই সেই পরীক্ষার প্রশ্নপত্র হোয়াটসঅ্যাপ গ্রুপে ঘুরতে থাকে। তদন্তে জানা যায়, ওগুলি আসল প্রশ্নপত্র। তারপরই পরীক্ষা বাতিলের কথা ঘোষণা করে শিক্ষাদপ্তর। উত্তরপ্রদেশের এই ঘটনায় অস্বস্তিতে যোগী সরকার।

উত্তর প্রদেশের (Uttar Pradesh) মুখ্যমন্ত্রী (Chief Minister) যোগী আদিত্যনাথ (Yogi Adityanath) টেট পরীক্ষার প্রশ্নপত্র লিক হওয়ার বিষয়টি নিয়ে কড়া তদন্তের নির্দেশ দিয়েছেন। অভিযুক্তদের বিরুদ্ধে গ্যাংস্টার অ্যাক্ট অনুযায়ী মামলা দায়ের করার নির্দেশ দিয়েছেন। পাশাপশি অভিযুক্তদের সম্পত্তি বাজেয়াপ্ত এবং জাতীয় নিরাপত্তা আইন অনুযায়ী কড়া পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছেন।

মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেন, বিগত চার বছরে নিরপেক্ষ ভাবে চার লক্ষের থেকেও বেশি ভর্তি করানো হয়েছে। আগামী দিনেও এই ব্যবস্থা জারি থাকবে। চাকরি হোক আর কোনও পরীক্ষা, সবকিছুই স্বচ্ছ ভাবে করানো আমাদের লক্ষ্য। আজ সকালে আমি খবর পাই যে টেটের পেপার কিছু অসাধু ব্যক্তি ফাঁস করে দিয়েছে। এরপর আমি সম্পূর্ণ পরীক্ষা বাতিল করে দিই। যারা এই কাজ করেছে, তাঁদের গ্রেফতার করার নির্দেশ দিয়েছি।

আদিত্যনাথ বলেন, আমি আধিকারিকদের নির্দেশ দিয়েছি যে, এক মাসের মধ্যে সম্পূর্ণ স্বচ্ছতার সঙ্গে আবারও পরীক্ষা নেওয়া হোক। কোনও পড়ুয়ার থেকে অতিরিক্ত শুল্ক নেওয়া হবে না। বিনামূল্যে ওদের আসা-যাওয়ার জন্য ব্যবস্থা করে দিতে হবে। কিন্তু যারা এই কাজ করেছে, তাঁদের ছাড়া হবে না। তাঁদের সম্পত্তি বাজেয়াপ্ত করে কড়া শাস্তি দেওয়া হবে। 

বিধানসভা নির্বাচনের পারদ চড়ছে উত্তরপ্রদেশে। এমন সময় সামনে এল টেট দুর্নীতি। প্রশ্নপত্র ফাঁসের জেরে বাতিল হয়ে গেল শিক্ষক নিয়োগের সবথেকে বড় পরীক্ষা। গ্রেপ্তার ২৩ জন। শিক্ষক নিয়গের পরীক্ষায় দুর্নীতির অভিযোগে যোগী সরকারকে কাঠগড়ায় তুলেছে বিরোধীরা। 

কংগ্রেস নেত্রী প্রিয়াঙ্কা গান্ধী বলেন, এর থেকে প্রমাণ হচ্ছে সরকার দুর্নীতিগ্রস্ত। নিয়োগ ক্ষেত্রে দুর্নীতি বিজেপি সরকারের পরিচয় হয়ে দাঁড়িয়েছে। সমাজবাদী পার্টি সুপ্রিমো অখিলেশ যাদব বলেন, ‘রাজ্যের শিক্ষাক্ষেত্রে শিখর ছুঁয়েছে দুর্নীতি। ২০ লক্ষ বেকারের ভবিষ্যৎ নিয়ে খেলছে সরকার।’ 

পরীক্ষাটি আগামী মাসে ফের নেওয়া হবে বলে জানিয়েছে প্রশাসন। এর জন্য চাকরি প্রার্থীদের নতুন করে কোনও ফি দিতে হবে না। প্রায় ২০ লক্ষ প্রার্থীর অংশ নেওয়ার কথা ছিল পরীক্ষায়। ফলে প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় হতাশ অনেকেই। 

পরীক্ষা বাতিলের খবর জানিয়ে রাজ্যের শিক্ষামন্ত্রী সতীশ দ্বিবেদী বলেন, ‘অভিযোগ দায়ের হয়েছে। তদন্তভার দেওয়া হয়েছে রাজ্যের স্পেশাল টাস্ক ফোর্সকে। অভিযুক্তদের খুঁজে বের করে, তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে।’ 

চাকরি প্রার্থীদেরা অভিযোগ, এর ফলে তাঁরা প্রকৃত মূল্যায়ন থেকে বঞ্চিত হবেন। হাতছাড়া হবে চাকরি। যদিও নতুন করে পরীক্ষা নেওয়া হবে জেনে কিছুটা স্বস্তি প্রকাশ করেছেন চাকরি প্রার্থীদের একাংশ।

close