Kode Iklan atau kode lainnya

প্রথম প্রচেষ্টায় আইপিএস, দ্বিতীয় প্রচেষ্টায় আইএএস হয়ে তাক লাগিয়ে ছিলেন IAS অফিসার গরীমা আগরওয়াল, জানুন

 

নিউজ ডেস্ক: ভারতীয় প্রশাসনিক পরিষেবা বিভাগকে দেশের আমলাতন্ত্রের সবচেয়ে প্রভাবশালী বিভাগ হিসেবে বিবেচনা করা হয়। এই বিভাগের অধীনে, প্রার্থীরা বিভিন্ন মন্ত্রণালয় এবং বিভাগে কাজ করতে পারেন। জেলা পর্যায়ে তারা বিভিন্ন জেলা ম্যাজিস্ট্রেট এবং কমিশনারের দায়িত্ব সামলান। এর জন্য প্রতি বছর ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (ইউপিএসসি) দ্বারা পরিচালিত সিভিল সার্ভিস পরীক্ষায় (সিএসই) লক্ষ লক্ষ শিক্ষার্থী সাফল্য পাওয়ার চেষ্টা করেন।

যদিও, সবাই সাফল্য পায় না।  কিন্তু কিছু মেধাবী থাকেন যারা তাদের প্রথম প্রচেষ্টাতেই ইউপিএসসি পরীক্ষায় সফল হন।  আইএএস অফিসার গরীমা আগরওয়াল এমনই এক উদাহরণ।

মধ্যপ্রদেশের খরগোনের গরিমা ইউপিএসসি পরীক্ষায় প্রথম প্রচেষ্টায় আইপিএসের পদ পেয়ে সাফল্য অর্জন করেছিলেন। কিন্তু তার ভিন্ন লক্ষ্য ছিল। ফলে তিনি আবার প্রস্তুতি নেন এবং দ্বিতীয় প্রচেষ্টায় আইএএস হওয়ার স্বপ্ন পূরণ করেন। আজ আমরা আপনাকে তার সাফল্যের গল্প বলব।

গরীমা স্কুল জীবন শুরু করেন খারগোনের সরস্বতী বিদ্যা মন্দির থেকে। তিনি শৈশব থেকেই বুদ্ধিমান এবং স্মার্ট ছিলেন। তার বড় বোন প্রীতি আগরওয়ালও 2013 সালে ইন্ডিয়ান সার্ভিস পরিষেবা পরীক্ষায় উত্তীর্ণ হয়েছিলেন। গারিমা স্কুল জীবন থেকে ইউপিএসসি সিভিল সার্ভিস পর্যন্ত প্রতিটি ক্ষেত্রে সফল হয়েছেন।

গরীমা আগরওয়াল বর্তমানে তেলেঙ্গানায় প্রশিক্ষণের জন্য সহকারী জেলা ম্যাজিস্ট্রেট হিসাবে নিযুক্ত আছেন। ইউপিএসসি সিভিল সার্ভিস পরীক্ষায় অংশ নেওয়ার আগে, গারিমা আইআইটি হায়দ্রাবাদ থেকে স্নাতক সম্পন্ন করেছিলেন। এর পরে, তিনি জার্মানিতে একটি ইন্টার্নশিপ করেছিলেন।

গরিমা তার প্রথম প্রচেষ্টায় ইউপিএসসি সিএসই পরীক্ষায় 240 তম স্থান অর্জন করেছিলেন।  যাইহোক, তিনি সন্তুষ্ট নন এবং আবার প্রস্তুতি শুরু করেন। দ্বিতীয় প্রচেষ্টায়, তিনি 40 তম স্থান অর্জন করেন এবং 2018 সালে আইএএস অফিসার হওয়ার স্বপ্ন পূরণ করেন।

তার সাফল্যের মন্ত্র বর্ণনা করতে গিয়ে, গরীমা ইউপিএসসি সিভিল সার্ভিসের প্রস্তুতি নেওয়া প্রার্থীদের অনেক অমূল্য পরামর্শ দিয়েছেন।  গরিমার মতে, প্রিলিমিনারি পরীক্ষা, মেইন পরীক্ষা এবং সাক্ষাৎকারের প্রস্তুতি একসাথে করা উচিত এবং আলাদাভাবে নয়।

গরিমার মতে, একই প্রশ্ন ইউপিএসসি প্রিলি এবং মেইন পরীক্ষায় আসতে পারে। এজন্য রিভিশন প্রয়োজন। মন দিয়ে পড়াশোনা করতে হবার। মক টেস্ট দিতে হবে। এর সাথে উত্তর লেখার অভ্যাস করে লেখার গতি বাড়াতে হবে।  মক টেস্টের মাধ্যমে আপনার রিভিশন চেক করতে থাকুন। ইন্টারনেটের সাহায্য নিন। একটি সাক্ষাৎকারে গরিমা বলেছিলেন, "আমি নিজে যেসব বিষয়ে কম নম্বর পেতাম সেখানে আলাদাভাবে অনুশীলন করতাম।"

close