Kode Iklan atau kode lainnya

শিক্ষক ও শিক্ষাকর্মীদের জন্য স্বাস্থ্যবিমা প্রকল্প চালু করার দাবি

 

নিউজ ডেস্ক: পশ্চিম বঙ্গের সরকারি স্বাস্থ্য বিমার আওতায় থাকলে রাজ্যের এবং রাজ্যের বাইরে যে কোনও সরকারি হাসপাতালে বিনামূল্যে চিকিৎসা পাওয়া যাবে। পশ্চিমবঙ্গ সহ সারা দেশের  সারা দেশের যে কোনও সরকারি হাসপাতালে বিনামূল্যে মিলবে পরিষেবা। ১৫০০ এর বেশি হাসপাতালে এই সুবিধা পাওয়া যাবে। এই স্বাস্থ্য বিমায় ৫ লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসার খরচ বহন করা হয়। 

যদিও পশ্চিমবঙ্গের সরকারি কর্মচারীদের জন্য যে স্বাস্থ্যবিমা প্রকল্প রয়েছে, তার সুবিধা থেকে স্কুলশিক্ষক ও শিক্ষাকর্মীরা বঞ্চিত হচ্ছেন। এই নিয়ে বঞ্চনার অভিযােগ তুলেছে একটি শিক্ষক সংগঠন। 

অল পােস্ট গ্র্যাজুয়েট টিচার্স ওয়েলফেয়ার অ্যাসােসিয়েশনের অভিযোেগ, রাজ্যের শিক্ষক ও শিক্ষাকর্মীদের জন্য এই বিমা চালুর দাবিতে বারবার আবেদন করা হলেও কোনও সুরাহা হয়নি। সংগঠনের সম্পাদক চন্দন গড়াই বলেন, “শিক্ষক ও শিক্ষাকর্মীদের সামাজিক দায়বদ্ধতা অনেক বেশি। তাই তাঁদের সরকারি স্বাস্থ্যবিমার সুযােগ অবিলম্বে দিতে হবে।” তিনি আরও জানিয়েছেন, যেহেতু স্কুল ও মাদ্রাসার পার্শ্বশিক্ষক ও শিক্ষাকর্মীদের বেতন যথেষ্ট কম, তাই বর্তমান পরিস্থিতিতে এই বিমা তাঁদেরকি অবশ্য প্রয়ােজন।

‘স্বাস্থ্যসাথী’ প্রকল্প অসংগঠিত ক্ষেত্রের কর্মচারীদের বিনা প্রিমিয়ামে পরিষেবা দেয়, তার সুবিধা নিতে শিক্ষক-শিক্ষিকাদের থেকে চিকিৎসা ভাতার টাকা কেটে নেওয়া হয়। অন্যদিকে ওই একই ভাতার বিনিময়ে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের স্থায়ীপদে কর্মরত শিক্ষক-শিক্ষিকারা ওয়েস্ট বেঙ্গল হেল্থ স্কিমের সুবিধা ভোগ করলেও স্কুল শিক্ষকরা কিন্তু তা থেকে বঞ্চিত। তাই প্রাথমিক থেকে হাইস্কুল সর্বত্রই শিক্ষক-শিক্ষিকাদের মধ্যে এই বৈষম্য নিয়ে অসন্তোষ সৃষ্টি হচ্ছে।

close