Kode Iklan atau kode lainnya

করোনাতে অনাথ শিশুদের বয়স ১৮ হলেই মিলবে ১০ লক্ষ, বড় ঘোষণা প্রধানমন্ত্রীর



নিউজ ডেস্ক: দেশে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার পর থেকেই প্রবল সমালোচনার মুখে পড়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই অবস্থায় বড় সিদ্ধান্ত নিলেন প্রধানমন্ত্রী। কোভিডে অনাথ শিশুদের বয়স ১৮ হলেই মিলবে ১০ লক্ষ। ঘোষণা করলেন প্রধানমন্ত্রী। 

শিশুরাই হল দেশের ভবিষ্যৎ। ফলে তাদের রক্ষা করতে সবরকম উদ্যোগ নেবে সরকার। করোনা পরিস্থিতিতে শিশু সুরক্ষার প্রশ্নে শনিবার এমনই আশ্বাস দিলেন প্রধানমন্ত্রী। পাশাপাশি, অনাথ শিশুদের জন্য একগুচ্ছ প্রকল্পের ঘোষণা করেন তিনি। করোনায় বাবা-মাকে হারানো শিশুদের ভবিষ্যৎকে উজ্জ্বল করতে বিভিন্ন প্রকল্পের কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী। 

পিএম কেয়ার্সের আওতায় ওই প্রকল্পে করোনায় অনাথ শিশুরা ১৮ বছর বয়স হলেই ১০ লক্ষ করে টাকা পাবে। তারপর পাঁচ বছর প্রতি মাসে হাতখরচ বাবদ স্টাইপেন্ড পাবেন। তাঁদের যখন ২৩ বছর বয়স হবে, তখন আরও বেশ কিছু টাকা পাবেন। এই টাকা তাঁদের পেশাদারি জীবনে প্রবেশ করতে সহায়তা করবে।  

প্রধানমন্ত্রী জানিয়েছেন, বয়সভেদে এই শিশুদের কেন্দ্রীয় বিদ্যালয়, নবোদয় বিদ্যালয়, সৈনিকু স্কুল অথবা অন্য বেসরকারি স্কুলে ভর্তি করে দেওয়া হবে। পড়ার খরচ মিলবে পিএম কেয়ার্স ফান্ড থেকে। উচ্চশিক্ষার ক্ষেত্রে এই শিশুদের শিক্ষাঋণ দেওয়া হবে। সুদের হার বহন করেবে পিএম কেয়ার্স। পাশাপাশি এদের ৫ লক্ষ টাকার স্বাস্থ্যবিমাও করে দেওয়া হবে। ১৮ বছর বয়স পর্যন্ত প্রিমিয়াম দেবে সরকারই। 

close