Kode Iklan atau kode lainnya

উচ্চমাধ্যমিক পরীক্ষা সংক্রান্ত ফেক নোটিশ ভাইরাল, দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়ার দাবি শিক্ষকদের

 

নিউজ ডেস্ক: রাজ্যে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা হওয়া নিয়ে জল্পনার অবসান ঘটিয়েছেন মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জানিয়েছেন নেওয়া হবে মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক পরীক্ষা। তবে এবারের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষায় বেশ কিছু নতুন নতুন নিয়ম আসতে চলেছে। এবারে মাধ্যমিক পরীক্ষার আগে উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে। এছাড়াও পরীক্ষার সময় সীমা, প্রশ্নপত্রের ধরন সবকিছুই থাকবে অন্যান্য বছরের থেকে একটু আলাদা। মুখ্যমন্ত্রী বলেন, যেহেতু উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল স্নাতক এবং স্নাতকোত্তর কোর্সে ভর্তি হওয়ার সঙ্গে জড়িত থাকে, তাই মাধ্যমিক পরীক্ষার আগে উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া হচ্ছে। তার সাথেই তিনি জানিয়েছেন, পশ্চিমবঙ্গই হয়তো ভারতের প্রথম রাজ্য যারা এই পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

এরই মধ্যে আজ উচ্চ মাধ্যমিকের পরীক্ষা সংক্রান্ত একটি ফেক নোটিশ সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হচ্ছে। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের নাম করে ফেক নোটিশ সর্বত্র ভাইরাল হয়েছে। এই নোটিশকে কেন্দ্র করে প্রচুর মানুষ বিভ্রান্ত হচ্ছেন। সেই সঙ্গে চাপ বাড়ছে উচ্চ মাধ্যমিক পড়ুয়াদের। এই ভাবে ফেক নোটিশ ছড়ানো নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষক-শিক্ষাকর্মী-শিক্ষানুরাগী ঐক্য মঞ্চের রাজ্য সম্পাদক কিংকর অধিকারী। যাঁরা ফেক নোটিশ ছড়াচ্ছেন, তাঁদের  দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়ার দাবি তুলেছেন তিনি।  

এদিন কিংকরবাবু বলেন, “প্রায়ই লক্ষ্য করা যাচ্ছে গুরুত্বপূর্ণ কোন বিষয়কে কেন্দ্র করে সোশ্যাল মিডিয়াতে ফেক নোটিশ ভাইরাল হচ্ছে এবং মানুষকে বিভ্রান্ত করছে। আজ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের নাম করে ফেক নোটিশ সর্বত্র ভাইরাল হয়। আমরা সরকারের কাছে দাবি জানাচ্ছি, এর সাইবার তদন্ত হোক এবং প্রকৃত দোষীকে চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হোক। না হলে এইরকম সিরিয়াস বিষয় নিয়ে মানুষের মধ্যে মুহূর্তের মধ্যে বিভ্রান্তি ছড়িয়ে পড়তে বাধ্য। প্রকৃত শাস্তি না হওয়ার জন্যই এর বাড়বাড়ন্ত। কারো কারো মধ্যে প্রশ্ন আপলোড হওয়ার আগেই কি তা ফাঁস হয়ে যাচ্ছে? তাই এর পূর্ণাঙ্গ তদন্ত হওয়া প্রয়োজন।”

এই প্রসঙ্গে শিক্ষক সংগঠন "অল পোস্ট গ্ৰ্যজুয়েট টিচার্স ওয়েলফেয়ার এ্যাসোসিয়েশন" এর সম্পাদক চন্দন গরাই বলেন, “পরীক্ষা  নিয়ে এই ধরনের নোটিশ তৈরি করে যে সকল দুষ্ট চক্র  সোশ্যাল মিডিয়ায় ছড়াচ্ছে তাদেরকে শনাক্ত করে কঠোর শাস্তির ব্যবস্থা করুক রাজ্য সরকার।”

close