Kode Iklan atau kode lainnya

করোনা পরিস্থিতিতেও ধূমপান না ছাড়লে মৃত্যু অনিবার্য! WHO এর রিপোর্টে উঠে এল চাঞ্চল্যকর তথ্য

 

নিউজ ডেস্ক: গোটা বিশ্বকেই চ্যালেঞ্জের মুখে এনে ফেলেছে করোনার সংক্রমণ। এরই মধ্যে বড় এক আশঙ্কার কথা শোনালো বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। ধূমপান না ছাড়লে মৃত্যু একেবারে অনিবার্য! WHO এর রিপোর্টে চাঞ্চল্যকর তথ্য। করোনা আবহে শ্বাসকষ্টজনিত সমস্যায় ভুগছেন অনেকেই। এর জন্য মৃত্যুও হয়েছে একাধিক রোগীর। শনিবার হু এর প্রধান জানিয়েছেন যে ধূমপান হল শারীরিক নানা জটিল রোগের উৎস। হার্ট, ক্যান্সার এবং ফুসফুসজনিত রোগের অনুঘটক হল এটি। তাই সুস্থ ও স্বাভাবিক থাকতে এখনই ধূমপান ছাড়ার অনুরোধ জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। এই প্রেক্ষাপটে বিশ্বকে ধূমপায়ী-মুক্ত কর‍তে বড় পদক্ষেপ নিল হু।

করোনাতে মৃত্যুর তথ্য বিশ্লেষণ করে দেখা গিয়েছে ধূমপায়ীদের মৃত্যুর ঝুঁকি বেশি রয়েছে। WHO-র তরফে বিবৃতিতে বলা হয়েছে, প্রত্যেকটি দেশকে এই উদ্যোগে সামিল হতে আবেদন করছি যাতে প্রতি দেশ তামাক-মুক্ত পরিবেশ গড়ে মানুষের মধ্যে সুষম খাদ্যাভাসের আবহ গড়ে তোলা হয়।

তামাক মুক্ত পরিবেশ সকলকে উপহার দিতে এই প্রচার অভিযানে আগামী ৬ মাস ধরে ‘কুইট চ্যালেঞ্জ’ তথা ধূমপান ছাড়ার ব্যাপারে সকলকে উৎসাহ দেওয়া হবে হোয়াটসঅ্যাপ, ভাইবার, ফেসবুক মেসেঞ্জার ও উইচ্যাট-এর মতো মেসেজিং প্ল্যাটফর্মে।

৩১ মে দিনটি প্রতি বছর ওয়ার্ল্ড নো টোবাকো ডে হিসাবে উদযাপিত হয়। এই দিনের প্রাক্কালে চিকিৎসা বিশেষজ্ঞরা আরও একবার ধূমপান নিয়ে সতর্ক করে দিলেন। তাঁদের মতে, স্বাস্থ্যক্ষেত্রে এই জরুরি পরিস্থিতিতেও যদি ধূমপান ছাড়ার পক্ষে যথেষ্ট কারণ না হয়, তাহলে আর কিছুইকরা  হবে না।

close