Kode Iklan atau kode lainnya

সমাজবিজ্ঞানে স্পেনের সর্বোচ্চ সম্মানে ভূষিত নোবেল জয়ী বাঙালি অমর্ত্য সেন

অমর্ত্য সেন


নিউজ ডেস্ক:  এবার স্পেনের প্রিন্সেস অফ অস্টুরিয়াস সম্মানে ভূষিত হলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। এটা সমাজবিজ্ঞানে স্পেনের সর্বোচ্চ সম্মান। বুধবার স্প্যানিশ প্রাইজ় ফাউন্ডেশন বাঙালির গর্ব অমর্ত্য সেনকে এই সম্মানে ভূষিত করে।  

প্রিন্সেস অফ অস্টুরিয়াস ফাউন্ডেশনের তরফে এই সম্পর্কিত এক প্রেস বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। সেখানে জানানো হয়েছে, ২০ টি দেশের মোট ৪১ জন বিশিষ্ট ব্যক্তির মধ্যে থেকে অমর্ত্য সেনকে বেছে নেওয়া হয়েছে সমাজবিজ্ঞানের এই বিশেষ সম্মানের জন্য।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দুর্ভিক্ষের উপর অমর্ত্য সেনের যে গবেষণা এবং তাঁর থিওরি অফ হিউম্যান ডেভেলপমেন্ট, জনহিতকর অর্থনীতি এবং দারিদ্র দূরীকরণ নিয়ে তিনি অনেক কাজ করেছেন। এগুলি সমাজে অবিচার, অসাম্যের বিরুদ্ধে লড়াইয়ে অনেকটা সাহায্য করেছে। তাঁর কাজের স্বীকৃতিতেই এই বিশেষ সম্মান। 

বাংলার নোবেল জয়ীকে পুরস্কার হিসেবে দেওয়া হয়েছে জোয়ান মিরোর একটি মূর্তি, একটি শংসাপত্র ও ৫০ হাজার ইউরো। অমর্ত্য সেনের নাম মনোনীত করেছিলেন বার্সেলোনায় কাসা এশিয়ার ডিরেক্টর জেনেরাল জেভিয়ার প্যারানডো। তবে এবার করোনা পরিস্থিতির কারণে বিচারকমণ্ডলী বিজেতার নাম অনলাইনে ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে ঘোষণা করে। 

close