Kode Iklan atau kode lainnya

Big News: সুপ্রিম কোর্টে এসএসসি-র চাকরি বাতিল মামলার দিন এগিয়ে এল, এই দিন হবে শুনানি

এসএসসি মামলা সুপ্রিম কোর্ট

এসএসসি চাকরি বাতিল: নিয়োগ দুর্নীতি সহ একাধিক অভিযোগে সোমবার ২০১৬ সালের নিয়োগের পুরো প্যানেল বাতিল করেছে কলকাতা হাইকোর্ট। প্রায় ২৬ হাজার জনের চাকরি বাতিল হয়েছে। এই রায়ের বিরূদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করেছে এসএসসি, রাজ্য এবং মধ্যশিক্ষা পর্ষদ। একই সঙ্গে আবেদন করেছে বিভিন্ন সংগঠন।

এরই মধ্যে বড় খবর সামনে। এসএসসি চাকরি বাতিল মামলার শুনানির সম্ভাব্য দিনক্ষণ জানাল সুপ্রিম কোর্ট।  সুপ্রিম কোর্টে এসএসসি-র মামলার দিন এগিয়ে সম্ভাব্য দিন ধার্য করা হলো ২৯ এপ্রিল। এসএসসি ও রাজ্য সরকারের করা SLP দুটি আগামী 29/4/2024 সোমবার সম্ভাব্য শুনানির জন্য লিস্টেড হয়েছে। এর আগে শীর্ষ আদালত সূত্রে জানা গিয়েছিল, আগামী ৩ মে শুনানির সম্ভাবনা রয়েছে। সেটা এগিয়ে এল। যদিও কোন বেঞ্চে মামলার শুনানি হবে, তা এখনও জানানো হয়নি।

গত সোমবার কলকাতা হাই কোর্টের বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি মহম্মদ শব্বর রশিদির ডিভিশন বেঞ্চ ২০১৬ সালের শিক্ষক ও শিক্ষাকর্মী নিয়োগের পুরো প্রক্রিয়াই বাতিল করেছে। এর ফলে চাকরি গিয়েছে ২৫ হাজার ৭৫৩ জনের। যাঁরা মেয়াদ-উত্তীর্ণ প্যানেলে চাকরি পেয়েছিলেন, যাঁরা সাদা খাতা জমা দিয়ে চাকরি পেয়েছিলেন, তাঁদের বেতন ফেরত দেওয়ার নির্দেশ দেওয়া হয়। চার সপ্তাহের মধ্যে ১২ শতাংশ হারে সুদ-সহ বেতন ফেরত দিতে নির্দেশ দিয়েছে স্পেশ্যাল ডিভিশন বেঞ্চ। 

প্রসঙ্গত উল্লেখ্য, স্কুল সার্ভিস কমিশনের নিয়োগ ‘দুর্নীতি’ মামলায় সোমবার ২০১৬ সালের নিয়োগপ্রক্রিয়া বাতিল ঘোষণা করেছে কলকাতা হাই কোর্ট। বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি মহম্মদ শব্বর রশিদির ডিভিশন বেঞ্চ জানিয়েছে, ২৫,৭৫৩ জনের চাকরি বাতিল করা হচ্ছে। যাঁরা মেয়াদ-উত্তীর্ণ প্যানেল থেকে চাকরি পেয়েছিলেন, যাঁরা সাদা খাতা জমা দিয়ে চাকরি পেয়েছিলেন, তাঁদের সম্পূর্ণ বেতন ফেরত দিতে হবে। বছরে ১২ শতাংশ হারে সুদ-সহ ওই বেতন ফেরত দিতে হবে।

close