Kode Iklan atau kode lainnya

SSC-র দাবি, অযোগ্য ছিল ৫২৫০ জন, বাকিরা কি যোগ্য? নতুন নিয়োগ নিয়েও স্পষ্ট উত্তর নেই

ওয়েস্ট বেঙ্গল স্কুল সার্ভিস কমিশনের (WBSSC)

এসএসসি চাকরি বাতিল: নিয়োগ দুর্নীতি সহ একাধিক অভিযোগে সোমবার ২০১৬ সালের নিয়োগের পুরো প্যানেল বাতিল করেছে কলকাতা হাইকোর্ট।  প্রায় ২৬ হাজার জনের চাকরি বাতিল হয়েছে। এসএসসি-র দাবি, অযোগ্য বলে বিবেচনা করা হয়েছিল ৫২৫০ জনকে, তাহলে বাকিদের কেন চাকরি বাতিল করল কলকাতা হাইকোর্ট?

আদলত নির্দেশ দিয়েছে, লোকসভা ভোট মিটলেই নতুন করে নিয়োগ প্রক্রিয়া শুরু করতে হবে। সেই বিষয়টি নিয়ে এসএসসি চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদারের দাবি, ২০১৬ সালের নিয়োগ সম্পূর্ণ বাতিল করে নতুন করে নিয়োগ করতে হবে।

তবে কি নতুন করে পরীক্ষা দিতে হবে সবাইকে? সিদ্ধার্থের দাবি, ২০১৬ সালের নিয়োগ সম্পূর্ণ বাতিল করে নতুন করে নিয়োগ করতে হবে। চেয়ারম্যানের কথায়, “হাই কোর্ট যা নির্দেশ দিয়েছে, তাতে নতুন করে আবেদন করার কথাই বলা হয়েছে।” তবে হাই কোর্টের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা হয়েছে। ফলে সুপ্রিম কোর্ট কী বলবে, তার উপরেই পুরোটা নির্ভর করছে বলে জানান তিনি।

এসএসসি চেয়ারম্যান বলেন মোট ৫২৫০ জন অযোগ্য। বাকিরা কি যোগ্য? এসএসসি-র চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার মানছেন, ‘‘(বাকিরা যে প্রত্যেকে যোগ্য) সেই বিষয়ে নিশ্চিত নই। পুরোপুরি শংসাপত্র দিতে পারব না।’’

অযোগ্যদের চিহ্নিত করা প্রসঙ্গে সিদ্ধার্থের দাবি, ২০২৩ সালের ১৮ ডিসেম্বর, ২০ ডিসেম্বর এবং ২০২৪ সালের ৫ জানুয়ারি তিন বার হাই কোর্টে হলফনামা দিয়ে অযোগ্যদের তালিকা দিয়েছিলেন তাঁরা। সিদ্ধার্থ বলেন, “নবম-দশমে ৮১১ জন, একাদশ-দ্বাদশে ৯৯৩ জন, গ্রুপ-সি ১১৩৩ এবং গ্রুপ-ডি ২৩১৩ জন— মোট ৫২৫০ জনকে অযোগ্য বলে বিবেচনা করা হয়েছিল। এঁরা সবাই ওএমআরে কারচুপি, র‌্যাঙ্ক জাম্প, প্যানেল বহির্ভূত নিয়োগে অভিযুক্ত।”

close