Kode Iklan atau kode lainnya

বড় খবর: সুপ্রিম কোর্টে এসএসসি (SSC) মামলার শুনানি হতে পারে আগামী সোমবার

চাকরি বাতিল

এসএসসি সুপ্রিম কোর্ট: স্কুল সার্ভিস কমিশনের নিয়োগ দুর্নীতি মামলায় প্রায় ২৬ হাজার জনের চাকরি বাতিল হয়েছে। তবে কেবল এসএসসি নয়, প্রাথমিক শিক্ষক নিয়োগেও অনেকে অভিযোগ সামনে এসেছে। সুপ্রিম কোর্টে এসএসসি মামলার শুনানি হতে পারে  আগামী সোমবার।

আগামী সোমবার সুপ্রিম কোর্টে এসএসসি মামলার শুনানিতে হতে পারে। কলকাতা হাইকোর্টের রায়ে ২০১৬ সালের নিয়োগ প্রক্রিয়ায় পুরো প্যানেল বাতিল করে দেওয়ায় এক লপ্তে প্রায় ২৫ হাজার ৭৫৩ জন শিক্ষক-অশিক্ষক কর্মীর চাকরি চলে যেতে বসেছে। তাই তা রুখতেই, বিশেষত, যারা সঠিক যোগ্যতায় পরীক্ষা দিয়ে চাকরি পেয়েছেন, যাদের নিয়োগের বিষয়ে কোনও অভিযোগ নেই, তাদের চাকরি অক্ষত রাখতেই রাজ্য সরকার এবং দ্য ওয়েস্ট বেঙ্গল সেন্ট্রাল স্কুল সার্ভিস কমিশন সুপ্রিম কোর্টে স্পেশাল লিভ পিটিশন দায়ের করেছে।

সোমবার তারই শুনানি হতে পারে বলেই সুপ্রিম কোর্টের রেজিস্ট্রি সূত্রে জানা গিয়েছে। অন্যদিকে, এই মামলায় যুক্ত হয়ে যোগ্য অথচ চাকরি হারাতে বসা শিক্ষক-অশিক্ষক কর্মচারীদের একাংশও সুপ্রিম কোর্টে আবেদনের প্রস্ততি নিচ্ছে। অন্যদিকে, সন্দেশখালি মামলায় কলকাতা হাইকোর্ট গত ১০ এপ্রিল যে সিবিআই তদন্তের  নির্দেশ দিয়েছে, তা চ্যালেঞ্জ করে শুক্রবার সুপ্রিম কোর্টে আবেদন করল পশ্চিমবঙ্গ সরকার। সোমবার বিচারপতি বি আর গাভাইয়ের বেঞ্চে তার শুনানি হবে বলেই জানা গিয়েছে।

এসএসসি চাকরি বাতিল মামলার শুনানির সম্ভাব্য দিনক্ষণ জানাল সুপ্রিম কোর্ট।  সুপ্রিম কোর্টে এসএসসি-র মামলার দিন এগিয়ে সম্ভাব্য দিন ধার্য করা হলো ২৯ এপ্রিল। এসএসসি ও রাজ্য সরকারের করা SLP দুটি আগামী 29/4/2024 সোমবার সম্ভাব্য শুনানির জন্য লিস্টেড হয়েছে। এর আগে শীর্ষ আদালত সূত্রে জানা গিয়েছিল, আগামী ৩ মে শুনানির সম্ভাবনা রয়েছে। সেটা এগিয়ে এল। যদিও কোন বেঞ্চে মামলার শুনানি হবে, তা এখনও জানানো হয়নি।

গত সোমবার কলকাতা হাই কোর্টের বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি মহম্মদ শব্বর রশিদির ডিভিশন বেঞ্চ ২০১৬ সালের শিক্ষক ও শিক্ষাকর্মী নিয়োগের পুরো প্রক্রিয়াই বাতিল করেছে। এর ফলে চাকরি গিয়েছে ২৫ হাজার ৭৫৩ জনের। যাঁরা মেয়াদ-উত্তীর্ণ প্যানেলে চাকরি পেয়েছিলেন, যাঁরা সাদা খাতা জমা দিয়ে চাকরি পেয়েছিলেন, তাঁদের বেতন ফেরত দেওয়ার নির্দেশ দেওয়া হয়। চার সপ্তাহের মধ্যে ১২ শতাংশ হারে সুদ-সহ বেতন ফেরত দিতে নির্দেশ দিয়েছে স্পেশ্যাল ডিভিশন বেঞ্চ। 

close